ঢাকাSunday , 14 August 2022

জাতীয় শোক দিবস উপলক্ষে রাজবাড়ীর জেলা প্রশাসকের বাণী

Link Copied!

রাজবাড়ী বার্তা ডট কম :  

১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এ দিনে স্বাধীনতা বিরোধী ঘাতক চক্রের হাতে ধানমন্ডির নিজ বাসভবনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শাহাদত বরণ করেন। একই সাথে শহিদ হন বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গ মাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল, বীর মুক্তিযোদ্ধা শহিদ লেফটেন্যান্ট শেখ জামাল, শিশু পুত্র শেখ রাসেলসহ অনেক নিকট আত্মীয়। এমন হৃদয় বিদারক নৃশংস ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল।


বঙ্গবন্ধুর জীবন আর বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম মূলত একই সূত্রেগাঁথা। ৫২’র ভাষা আন্দোলন, ৫৪’র নির্বাচন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭০’র নির্বাচন ক্রমে বাঙালির স্বাধীনতারআকাঙ ্ক্ষামূর্ত হয়ে উঠছিল, যার নেতৃত্বে ছিলেন তিনি। ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন পাকিস্তানি শাসক গোষ্ঠীর রক্তচক্ষু উপেক্ষা করে রেসকোর্স ময়দানে লাখো জনতার উদ্দেশ্যে বজ্রকণ্ঠে তিনি ঘোষণা করেন,“এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম”–যা ছিল মূলত স্বাধীন তারই ডাক। এর ধারাবাহিকতায় ১৯৭১ সালের ২৬মার্চ প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং তাঁর নেতৃত্বে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা বিজয় অর্জন করি।


যুদ্ধ বিধ্বস্ত স্বাধীন বাংলাদেশ যখন বঙ্গবন্ধুর নেতৃত্বে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়ানোর চেষ্টা করছে, সে সময় চক্রান্তকারী ঘাতকেরা বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করে তাঁর সোনার বাংলা গড়ার স্বপ্নকে ধূলিসাৎ করতে চেয়েছিল, তাঁর আদর্শের মৃত্যু ঘটাতে চেয়েছিল, কিন্তু তারা তা পারেনি। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে দ্রুতগতিতে ধাবমান, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হবার সংকল্পে দৃঢ় প্রতিজ্ঞ।


শোকাবহ এদিনে আমি গভীর ভাবে শ্রদ্ধা জানাই স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের সকল শহিদের স্মৃতির প্রতি। একই সাথে পরম করুণা ময়ের কাছে সে দিনের সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করি। আসুন, শোককে শক্তিতে পরিণত করে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশ প্রেমের আদর্শে উজ্জীবিত একটি সুখী, সমৃদ্ধ, উন্নত ‘সোনার বাংলা’ বিনির্মাণে সকলে আত্ম নিয়োগ করি।


জয় বাংলা।
বাংলাদেশ চিরজীবী হোক।

আবু কায়সার খান
জেলা প্রশাসক
রাজবাড়ী।

(Visited 6 times, 1 visits today)