রাজবাড়ী সদরের আইন শৃঙ্খলা কমিটির সভায় নারী নির্যাতন নিয়ে শঙ্কা-

শামীমা মুনমুন, রাজবাড়ী বার্তা ডট কম :

রাজবাড়ী সদর উপজেলার মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনলাইন জুম এ্যাপ্লিকেশনের মাধ্যমে গত সোমবার সকালে অনুষ্ঠিত হয়েছে। সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাঈদুজ্জামান খান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ওই সভা।


সভায় যুক্তহন কমিটির উপদেষ্টা ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ ইমদাদুল হক বিশ্বাস, কমিটির সদস্য সচিব ও রাজবাড়ী সদর থানার অফিসার ইনচার্জ স্বপন কুমার মজুমদার, ভাইস চেয়ারম্যান রাকিবুল হাসান পিয়ালসহ সরকারি বেসরকারি কর্মকর্তা সদস্যবৃন্দ।


তাঁরা বলেন, রাজবাড়ীর আইন শৃঙ্খলা পরিস্থিতি খুবই সন্তোষজনক। তবে বৈশ্বিক মহামারির কারণে বা বাড়িতে অধিকসময় অবস্থানের কারণে নারী নির্যাতন বেড়েছে। বন্যার্ত মানুষ আশ্রয় কেন্দ্রে, বাঁধে বা রাস্তার উপর ঘর করে থাকেন। সরকারি সহায়তায় তাদের ত্রাণসামগ্রী ও গবাদি পশুর খাবার দেয়া হচ্ছে। প্রশাসনিক কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা অক্লান্ত পরিশ্রম করছেন। আইনি ব্যবস্থা ও সচেতনতা বাড়াতে হবে যেন গবাদী পশু চুরি না হয়। সুলতানপুর ইউনিয়নের দুটি পয়েন্টসহ আরো কিছু ক্রাইমজোন রয়েছে। ঈদে ঘরমুখি মানুষ ও প্রবাসীদের ছিনতাই হয় বিধায় তিনি পুলিশবাহিনীকে টহল বাড়ানোর অনুরোধ করেন।
এছাড়া সদর উপজেলার সহকারী কমিশনার (ভ’মি) আরিফুর রহমান বলেন, করোনার কারণে বেকারত্ব বেড়েছে তাই চুরি বেড়েছে। বিশেষ করে ইলেকট্রনিক্স ডিভাইস। এ বিষয়ে সকলকে সতর্ক থাকতে হবে।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাছরিন আক্তার বলেন, জুমে সভা হওয়া ভাল এতে সভায় অংশগ্রহণের ফাঁকে অফিসের কাজও করা যায়। প্রাথমিক স্কুলে তেমন কোন সমস্যা নাই। তবে বানভাসিরা বিভিন্ন স্কুলে আশ্রয় নিয়েছে। সংশ্লিষ্ট সকলেই সার্বিক বিষয়ে খোঁজ রাখছেন বলে তিনি জানান।


সরকারি আদর্শ মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ইকরামুল হক বলেন, শিক্ষকরা পরিশ্রম করে অনলাইন ক্লাস পরিচালনা করছেন। বাঙালি হিসেবে আমরা খুব অসচেতন। বাজার হোটেল সহ রাস্তাঘাটে অনেকেই মাস্ক পরছে না। চুরি বেড়েছে ,মহিলা কলেজ হোস্টেলের বৈদ্যুতিক তার চুরি হয়েছে। থানার ওসিসহ প্রশাসনের দৃষ্টিআকর্ষণ করেন।
উপজেলা মৎস্য কর্মকর্তা বলেন, তিনি সম্প্রতি ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বিরাশি হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করেছেন। সভার মাধ্যমে বেআইনি মাছ শিকার হতে বিরত থাকতে আহ্বান জানান।
ডা. আবুল হোসেন কলেজের সহকারী অধ্যাপক শামীমা আক্তার মুনমুন সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, অনলাইন ক্লাস হচ্ছে নিয়মিত। কিন্তু শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে কতজন স্মার্টফোন ও কম্পিউটার ব্যবহার করেন তার কোন পরিসংখ্যান নেই। অনেকেই বন্যার্ত এবং বিদ্যুৎ সুবিধা না থাকায় সংসদ টিভির ক্লাস বঞ্চিত। অনলাইনে অনেক বেশী খরচ যা বহন করা অধিকাংশের পক্ষে অসম্ভব। শহরের এসএএসি পরিক্ষার্থী অনেক শিক্ষার্থী অনলাইনে কোচিং করতে বাধ্য হচ্ছে। শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকিও বাড়ছে। তাই পাঠদান সম্পর্কে শিক্ষামন্ত্রণালয় হতে সুনির্দিষ্ট দিক নির্দেশনা জারি করা জরুরি। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে ও সরকারের গৃহিত পদক্ষেপের পাশাপাশি ব্যক্তিগত সচেতনতা দিয়ে করোনা ভাইরাসের দ্বারা সৃষ্ট বৈশ্বিক মহামারি মোকাবিলা করতে হবে।
ভাইস চেয়ারম্যান রাকিবুল হাসান পিয়াল বলেন, বর্তমানে রাজবাড়ীতে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। পাচুরিয়ার ভাগলপুরে ইট ভাটার মালিক শহিদ খুনের মামলা, সম্প্রতি রাজবাড়ীস্থ ব্রিটিশ ট্যোবাকো কোম্পানির প্রতিনিধির বাসা কাম গুদামে দুর্র্ধষ ডাকাতির মামলার অগ্রগতি জানতে চান, গোয়ালন্দ মোড় এলাকার শহীদ ওহাবপুরে আওয়ামী লীগের দুইপক্ষের মধ্যে সংঘর্ষে উত্তপ্ত পরিবেশ বিরাজমান এবং নদী তীরবর্তী অঞ্চলে সম্ভাব্য নৌডাকাতি হতে বানভাসি মানুষদের জানমাল রক্ষা করতে হবে। তিনি আরও বলেন, এই শহর, এই উপজেলা, এই রাজবাড়ী জেলা আমাদের । এর নিরাপত্তা বিধানে সকলকে সচেষ্ট থাকতে হবে।


আলীপুর ইউনিয়নের চেয়ারম্যান শওকত আলী বলেন, গত সপ্তাহে হোগলাডাঙি গ্রামে দুবৃত্তরা ঘরে প্রবেশ করে কিশোরির গলা কেটে খুন করতে উদ্দত হয়, সে ফরিদপুর হাসপাতালে চিকিৎসা নিয়েছে। এখনও ঘটনার কারণ উৎঘাটিত হয়নি। এই ইউনিয়নে টিটিসি, পিটিআই, জুট মিল ইত্যাদি গুরুত্বপূর্ণ অফিস ও স্থাপনা রয়েছে। গ্রামপুলিশ, আনছার ভিডিপি সকলে মিলে পাহারা দেয়া হয়। ঈদ আসছে এবং করোনা মহামারিতে মানুষের অভাব বেড়েছে। তাই গুরুত্ব বিবেচনায় পুলিশ টহল বাড়ানো প্রয়োজন। ত্রাণ তৎপরতা ও বিভিন্ন কাজে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার কর্ম দক্ষতার ভূয়সী প্রশংসা করেন, তিনি জানান যে, সহকর্মীদের ও স্থানীয় জনগনের সহায়তায় মহামারিকালিন সমস্যা মোকাবিলা করছেন।
রাজবাড়ী সদর থানার ওসি স্বপন কুমার মজুমদার তার বক্তব্যে বলেন, পুলিশ সদস্যের স্বল্পতা, জনগনের অসচেতনতা, মহামারির কারণে বেকারত্ব বেড়ে যাওয়া, ঈদের হাট, ছুটিতে ঘরে ফেরার জন্য ঘাটে মানুষের চাপ বৃদ্ধির কারণে ক্রাইম বেড়েছে। বিগদ দিনের তুলনায় ছিচ্কে চুরি,ছিনতাই উল্লেখযোগ্যহারে বেড়েছে এসবই অনস্বীকার্য তবে গ্রামে গ্রামে স্থায়ী পাহারা দল গঠন করতে হবে। জনসচেনতা বাড়াতে হবে। বানভাসি মানুষের পাশাপাশি গবাদী পশুর প্রতি যতœশীল হতে হবে। রাজবাড়ীতে এযাবত সকল কেসের রহস্য উন্মোচিত হয়েছে। উত্থাপিত মামলার আসামীদের গ্রেফতার ও জবানবন্দী নেয়া হয়েছে। সমস্যা সমাধানে টীম ওয়ারর্ক জরুরী। পুলিশের একার পক্ষে সব কাজ করা অসম্ভব। নাগরিক সচেতনতা দরকার । তিনি সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।


উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাঈদুজ্জামান খান বলেন, সারা পৃথিবীতে যে করোনা আতঙ্ক ও প্রাণহানী হচ্ছে তাতে জনগনকে আরো সচেতন হতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এখন সারাক্ষণ মাস্ক পিপি পরে কাজ করতে হচ্ছে আতঙ্কে মানসিক ভাবে অনেকে ক্ষতিগ্রস্ত। স্বাস্থ্যের পাশাপাশি শিক্ষা ব্যবস্থাতেও সরকার নানামুখি সিদ্ধান্ত নিচ্ছে। অভিভাবকদের উচিত সন্তানের সঠিক যতœ নেয়া। সামাজিক দূরত্ব বজায় রেখে জীবন যাপন করতে হবে।সকলকে সচেতন হতে হবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তিনি আরও বলেন আমরা আশাবাদী দেরিতে হলেও পরিস্থিত স্বাভাবিক হচ্ছে। আবার আমরা একসাথে সভা করতে পারবো। রাষ্ট্রের কাজ করতে পারবো পিপি মাস্ক ছাড়াও স্বাভাবিক কাজ পরিচালনা করতে পারবো।
আরো উপস্থিত ছিলেন সদর উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার জনাব আব্দুল জলিল, মিজানপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রমূখ।

(Visited 34 times, 1 visits today)