স্বাধীনতার ৫০ বছর পর হলো রাজবাড়ী ও ঝিনাইদহ জেলার সীমানা বিরোধ নিস্পত্তি –

রাজবাড়ী বার্তা ডট কম :

রাজবাড়ী ও ঝিনাইদহ জেলার মধ্যে সীমানা বিরোধ স্বাধীনতার পর থেকে। চলমান এই বিরোধ নিস্পত্তিতে বিভিন্ন সময় নানা ধরণের উদ্যোগের চুড়ান্ত বাস্তবায়ন হলো রবিবার সকালে। বিরোধ নিস্পত্তি শেষে উভয় জেলার উদ্ধর্তন কর্তৃপক্ষের উপস্থিতিতে স্থাপন করা হয়েছে ৭টি সীমারা পিলার। এর ফলে দীর্ঘ ৫০ বছরেও বিরোধ নিস্পত্তি হলো।


রাজবাড়ীর পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহম্মদ আলী জানিয়েছে, রাজবাড়ী জেলার পাংশা উপজেলার সুবর্ণখোলা এবং ঝিনাইদহ জেলার শৈলকূপা উপজেলার খুলুমবাড়িয়া এলাকার মধ্যে সীমান্ত বিরোধ দীর্ঘদিনের। ওই সীমানা বিরোধ নিরসন কল্পে রবিবার সকাল সাড়ে ১০ টার দিকে প্রয়োজনীয় সংখ্যক সীমানা পিলার স্থাপন করা হয়। সে সময় তিনি ছাড়াও শৈলকূপা উপজেলার উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমা লিজা, উভয় জেলার সহকারী কমিশনার (ভূমি), ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের উর্ধতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিগণ ও সাধারণ বাসিন্দারা উপস্থিত ছিলেন।


তিনি আরো বলেন, ওই এলাকায় গড়াই নদীর পুরো অংশই রয়েছে রাজবাড়ী জেলার মধ্যে। তারা নদী পার হয়ে ৭টি সামানা পিলার স্থপান করেছে। বাড়ী ১৩ টি সীমানা পিলার নদীর পানির কারণে স্থাপন করা সম্ভব হয়নি। রাজবাড়ী এবং ঝিনাইদহ জেলার জেলা প্রশাসকরা এই সীমান্ত বিরোধ নিরসনে দীর্ঘদিন ধরে প্রচেষ্টা চালিয়ে আসছিলেন। তারই ধারাবাহিকতায় এই পিলার গুলো স্থাপন করা হলো। আর এর ফলে মিমাংশা হলো দীর্ঘ দিনের সীমানান্ত বিরোধ।

ফেসবুক থেকে এ ভিডিওটি দেখা না গেলে TV Rajbari ( https://www.youtube.com/channel/UCuDGuIdq78amgxb4yhEJ55w ) লিখে ইউটিউবে সার্চ দিলেও দেখা যাবে।

(Visited 357 times, 1 visits today)