ঢাকাTuesday , 24 May 2022

রাজবাড়ীতে মঞ্চা‌য়িত হ‌লো মু‌নির চৌধুরীর নাটক কবর

Link Copied!

রুবেলুর রহমান, রাজবাড়ী বার্তা ডট কম : 

ভাষা অা‌ন্দোলনের প্রেক্ষাপট নি‌য়ে শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরী রচিত ঐতিহাসিক নাটক “কবর” ফায়জুল হক ক‌ল্লোলের নি‌র্দেশনায় রাজবাড়ী‌তে মঞ্চা‌য়িত হ‌য়ে‌ছে।

মঙ্গলবার সন্ধ‌্যা সা‌ড়ে ৭টার দি‌কে রাজবাড়ী থি‌য়েটার প‌রি‌বেশনায় জেলা শিল্পকলা একা‌ডে‌মি‌তে ৪০ মি‌নি‌টের এ নাটক‌টি মঞ্চা‌য়িত হয়।

এ সময় জেলা প‌রিষদ চেয়ারম‌্যান ফ‌কির অাব্দুল জব্বারসহ নাট‌্য প্রেমীরা উপ‌স্থিত ছি‌লেন।

৫২র ভাষা আন্দোলনের উপর নির্মিত নাটকে দেখা যায় এক মদ্যপ নেতা এবং চাটুকার পুলিশ ভাষা আন্দোলনে শহীদদের লাশ গুম করতে এসেছে। সেখানে উপস্থিত হয় একজন মুর্দা ফকির। তার ডা‌কে লাশেরা সব উঠে দাঁড়ায় এবং কবরে যেতে চায় না। মুর্দা ফকির নেতা হাফিজ আর লাশেদের সংলাপের মধ্য দিয়ে মুনীর চৌধুরী তুলে আনেন এক চিরন্তন সত্য। যারা অন্যায়ের সাথে আপস করে তারাই আসালে মৃত। কিন্তু যারা অন্যায়ের বিরুদ্ধে মাথা তুলে লড়াই করে তাদের কবরে আটকে রাখা যায় না। নাট‌কের অ‌ভিনয় চরি‌ত্রে এমন‌টিই উ‌ঠে অা‌সে।

মঞ্চায়ন নাট‌কের জৌলুস এবং দর্শক‌দের মঞ্চায়ন নাট‌কের প্রতি অাগ্রহ বাড়া‌তে রাজবাড়ী থি‌য়েটার দীর্ঘ প্রায় ২৫ বছর পর নবীন প্রবী‌নের সমন্ম‌য়ে নাটক‌টি প‌রি‌বেশন ক‌রেন। এবং অাগামী‌তে সমাজ নির্ভর ও শিক্ষনীয় নাটক রাজবাড়ী থি‌য়েটার মঞ্চ‌স্থের প‌রিকল্পনা নি‌য়ে‌ছে।

নাটক‌টি‌তে অভিনয় ক‌রেন, বাবলা চৌধুরী, বিনয় কুমার সাহা, কাজী মিজানুর রহমান পলাশ, সৌমিত্র শীল চন্দন, স্মৃতি ইসলাম, রবিউল আওয়াল, আনিসুর রহমান, সজল, রিপন চক্রবর্তী,  সুরুজ প্রামানিক ও মুন্না।

(Visited 72 times, 1 visits today)