দৌলতদিয়ায় দূর্ভোগে রাজধানীগামী কর্মমুখো মানুষ

আজু শিকদার :

77d-1

প্রিয়জনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে জীবিকার তাগিদে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলার কর্মমূখী মানুষ ছুটেছে রাজধানী দিকে।

২টি ইউটিলিটি ফেরি বিকল থাকায় নদী পারের অপেক্ষায় দৌলতদিয়া ঘাটে সিরিয়ালে আটকে আছে কয়েকশ যানবাহন। এতে রাজধানীগামী আটকে পড়া যানবাহনের যাত্রীরা প্রচন্ড রোদ-গরমে চরম দূর্ভোগে পড়েছেন।

শনিবার দুপুরে দৌলতদিয়া ঘাট সরেজমিন ঘুরে দেখা যায়, ঈদের ছুটি শেষে দৌলতদিয়া ঘাটে কর্মমূখো মানুষের ঢল নেমেছে। কর্মমুখো মানুষের বহন করা বাস, মাইক্রোবাস, প্রাইভেটকারসহ শত শত বিভিন্ন গাড়ি দৌলতদিয়াঘাটে এসে ফেরির অপেক্ষায় দীর্ঘ সময় সিরিয়ালে আটকে আছে। দুপুর ২টার দিকে দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের সাইনবোর্ড এলাকা পর্যন্ত প্রায় ২ কিলোমিটার এলাকা জুড়ে নদী পারের অপেক্ষায় আটকে আছে যাত্রীবাহি বাস, মাইক্রোবাসসহ কয়েকশ গাড়ি।

ঘাটসংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, বর্তমান এই নৌরুট দিয়ে স্বাভাবিকের চেয়ে কয়েকগুন বেশী যানবাহন পরাপার হচ্ছে। কর্তৃপক্ষের নানামুখী প্রস্তুতির সত্বেও এবার ঈদে দৌলতদিয়াঘাটে দূর্ভোগ থেকে মুক্তি পায়নি এরুট দিয়ে চলাচলকারী যাত্রীরা।

তবে ঘাট এলাকায় ব্যাপক পুলিশি তৎপরতার কারণে এলাকায় ছিনতাই, পকেটমার ও চলন্ত ফেরিতে জুয়া নামে ছিনতায়ের মতো কোন ঘটনা শোনা যায়নি। ঘাট এলাকার বিভিন্ন পয়েন্টে পুলিশের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

অপরদিকে লঞ্চঘাটের তিনটি পন্টুনসহ ওভারব্রিজে ছিল যাত্রীদের উপচেপড়া ভিড়। কোথাও যেন তিল ধারণের এতটুকু জায়গা খালি নেই। সকাল থেকে গভীর রাত পর্যন্ত বাস, ট্রেনসহ বিভিন্ন যানবাহন থেকে নেমে যাত্রীরা পায়ে হেটে লঞ্চ ঘাটে আসে। এসময় পর্যাপ্ত পরিমান লঞ্চ ঘাটে না থাকায় যাত্রীরা চরম দূর্ভোগে পড়েন।

দৌলতদিয়াঘাটে কর্মরত বিআইডব্লিউটিসির ম্যানেজার (বাণিজ্য) মো. শফিকুল ইসলাম জানান, বর্তমান এই নৌরুটে ছোট-বড় মোট ১৫টি ফেরি সার্বিক্ষণিক ভাবে সচল রয়েছে। রুটে চলাচলকারী অপরদুটি ইউটিলিটি ফেরি শাপলা-শালুক ও মাধবী লতা যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ায় বন্ধ আছে। ফেরিগুলোর নির্মাতা প্রতিষ্ঠান খান ব্রাদার্স লিঃ এর ইঞ্জিনিয়ারবৃন্দ দ্রুত মেরামতের চেষ্টা অব্যাহত রেখেছে। তবে রুটে যে ফেরিগুলো সচল আছে নতুন কোন সমস্যা না হলে সন্ধ্যা ৭-৮ টার মধ্যে সকল গাড়ি নদী পার করা সম্ভব হবে বলে তিনি জানান।

(Visited 24 times, 1 visits today)