গোয়ালন্দে পাখি শিকার বন্ধে স্মারকলিপি

আজু সিকদার :

Goalundo Photo

পাখি শিকারীদের রোধ করতে বুধবার (৩১ ডিসেম্বর) বেলা ৩টায় উপজেলা নির্বাহী অফিসারের নিকট স্মারকলিপি প্রদান করেছেন স্থানীয় সামাজিক সংগঠন একজ জাগরণে।
একজ জাগরণের আহ্বায়ক সুজন সরওয়ার জানান, গোয়ালন্দ একটি নদী বেষ্টিত এলাকা। শীত মৌসুমে যে নদীগুলো শুকিয়ে অনেকটা বিলে রূপান্তরিত হয়। আর সেই বিলই হয়ে ওঠে দেশী-বিদেশী বিভিন্ন প্রজাতির পাখির অভয়ারণ্য। প্রাকৃতিক সৌন্দর্য গোয়ালন্দে যা রয়েছে তার প্রায় সবটুকুই নদী কেন্দ্রিক এবং তা বর্ধিত হয় এই পাখিগুলোর আগমনে। পাখিদের এই বিশাল সমারোহ ও কলকাকলি মনোমুগ্ধকর ও দৃষ্টিনন্দন।
কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় হলো এই যে, অতীতে এবং বর্তমানে অনেকেই বিবেকহীনভাবে বিভিন্ন ভাবে এই পাখিগুলো শিকার করছে। এরূপ লোলুপ দৃষ্টি ও সৌখিনতা প্রাকৃতিক সৌন্দর্যের চরম অন্তরায়। তাদের এই বিবেকহীন কর্মকান্ডে ধবংস হচ্ছে পাখির অভয়ারণ্য। ইতিমধ্যে পাখি শিকার রোধে গণসচেতনতা বৃদ্ধির প্রয়াসে পোস্টার, প¬াকার্ড ও ব্যক্তিক যোগাযোগ করেছি। এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ ঘোষ ফোনে জানান, অফিসিয়াল ভাবে স্বারকলিপি গ্রহন করা হয়েছে। আমি ছুটিতে আছি। কর্মস্থলে যোগ দিয়ে এ ব্যাপারে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।

(Visited 27 times, 1 visits today)