খানখানাপুরে অন্নপূর্না মায়ের শত”তম পূজা শুরু

রেজাউল করিম :

16

উপমহাদেশের দ্বিতীয় তম এবং বাংলাদেশের এক মাত্র রাজবাড়ী জেলার ঐতিয্যবাহী খানখানাপুরে অবস্থিত শ্রী শ্রী অন্নপূর্না মায়ের মন্দিরের প্রতি বৎসরের ন্যায় অগ্রাহায়ন মাসের অষ্টমী তিথিতে এই পূজা অনুষ্ঠিত হয়ে আসছে।
এই মন্দিরটি প্রতিষ্ঠা করেছিলেন তৎকালীন ব্রিটিশ শাসন আমলে বিশিষ্ট ব্যবসাহী শ্যমরাজ আগরওয়ালা এবং তাহাকে সহযোগিতা করেন শরৎ কুমার দত্ত, মনিন্দ্র মোহন কুন্ডু, সুরেন্দ্র নাথ কুন্ডু সহ প্রমূখ। এই মন্দিরের উল্লেখযোগ্য ঘটনা ১৩২১ বাং, সালে মন্দিরের দুই পাশে অবস্থিত ২টা বিশাল পাটের গোডাউনে ভয়াবহ অগ্নি কান্ডে সম্পুন পুড়ে যায়। কিন্তু মন্দিরের ছনের ঘর থাকা অবস্থায় মন্দিরের কোন ক্ষতি হয়েছিল না। এর পর থেকে সনাতন ধর্মে বিশ্বাশীদের মধ্য ধীর্মিয় ভাব বৃদ্ধি পায়। এর পর থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হজার ভক্ত বৃন্দ এসে পূজায় অংশ গ্রহন করেন। হাজার হাজার ভক্তবৃন্দ আসায় মন্দিরের নামে মাত্র ৫ শতাংশ জমি থাকায় ভক্ত বৃন্দদের পূজা অরচনা করতে সমস্যার সমূখীন হতে হয়। কিন্ত মন্দিরের সাথে অবস্থিত সরকারী খাস খতিয়ান ৪২ শতাংশ জমি প্রভাবশালী মহল লিস কেটে ভোগ দখল করিতেছে।
মন্দিরের সাধারন সম্পাদক জানান যে, এই জমিটি যদি মন্দিরের নামে দেওয়া হত তাহলে দেশের বিভিন্ন স্থান থেকে আগত ভক্তদের সুবিধা হত।এই বিষয়টি যথাযত করতি পক্ষ দৃষ্টি আকশন করা হল।

(Visited 57 times, 1 visits today)