নানা কর্মসূচী পালনের মধ্য দিয়ে রাজবাড়ীতে আন্তর্জাতিক সর্প দিবস পালিত

54-1

“সাপ বাঁচাও, সাপে কামড়ের হাত থেকে মানুষকে রক্ষা কর-এ স্লোগানকে সামনে রেখে গতকাল বুধবার সকালে রাজবাড়ীতে আন্তর্জাতিক সর্প দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে রাজবাড়ী স্নেক ফার্মের উদ্যোগে জেলার কালুখালী ডিগ্রী কলেজ থেকে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালী। র‌্যালীটি স্থানীয় রতনদিয়া বাজারসহ প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কালুখালী উপজেলা পরিষদ চত্বরে এক আলোচনা সভায় মিলিত হয়। রাজবাড়ী স্নেক ফার্মের প্রধান উদ্যোগতা মোঃ রবিউল ইসলাম রঞ্জু মল্লিকের সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্য রাখেন, কালুখালীর মৃগী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ বদরউদ্দিন সরদার, কৃষিবিদ মোঃ আলমগীর হোসেন প্রমুখ। এরপর উপজেলা পরিষদ অডিটরিয়ামে সাপ ও বন্য প্রাণী সংরক্ষন বিষয়ক সেমিনার, সাপ পরিচিতি, সাপ সম্পর্কে ভুল ধারনা, সাপে কামড়ের প্রাথমিক চিকিৎসা সম্পর্কিত আলোকচিত্র প্রদর্শন করা হয়। এর আগে কালুখালী উপজেলা নির্বাহী অফিসার নাছির উদ্দিনের কাছে সাপ সম্পর্কে ভুল ধারনা ত্যাগ, সুচিকিৎসা, জাতীয় সম্পদ রক্ষাসহ বিভিন্ন দাবী সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয়।

এছাড়া, জেলার কালুখালী উপজেলার মৃগীতে অবস্থিত স্নেক ফার্মে দিনব্যাপী সাপের প্রদর্শনী, সাপ ধরার প্রশিক্ষন ও সংরক্ষন ইত্যাদি বিষয়ে বিষদভাবে আগতদের মধ্যে ধারনা প্রদান করা হয়। আগতদের ধারনা প্রদান ও প্রশিক্ষন দেন রাজশাহীর স্নেক রেসকিউ এন্ড কনজারভেষন সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক সাপ বিশেষজ্ঞ মোঃ: বোরহান বিশ্বাস রোমন। তাকে সহায়তা করবেন রাজবাড়ী স্নেক ফার্মের কর্মকর্তা তন্ময় সরকার।

উল্লেখ্য, প্রতি বছরের জুলাই মাসের ১৬ তারিখে সারা বিশ্বে এই বিশ্ব সর্প দিবস পালিত হয়ে থাকে। বিশ্বের অনেক দেশে এটি অপেক্ষাকৃত অখ্যাত ছুটির দিন যা বন্যপ্রানী উৎসাহীদের দ্বারা বিশ্বজুড়ে পালিত হয়। ১৯৭০ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে এই দিবসটি পালন হয়ে থাকে। সাধারনত সাপ সম্পর্কে সচেতনাতার জন্য এই দিবসটি পালন করা হয়।

(Visited 51 times, 1 visits today)