আজ বিশ্ব সর্প দিবস – রাজবাড়ী স্নেক ফার্মে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন

46

আজ (বুধবার ১৬ই জুলাই) বিশ্ব সর্প দিবস। এই দিনটি পালন উপলক্ষে “সাপ বাঁচাও, সাপে কামড়ের হাত থেকে মানুষকে রক্ষা কর”- এই স্লোগানকে সামনে রেখে সাপ সম্পদ রক্ষা, সাপ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং সাপে কামড়ের চিকিৎসার ব্যবস্থা সুনিশ্চিত করাসহ সাপ সম্পর্কে ভুল ধারনা বর্জন করে সঠিক ধারনা গ্রহনের লক্ষে সারা বিশ্বে নানা কর্মসূচি পালিত হবে। বাংলাদেশের কোথাও এ দিবসটি পালন হবে কি না জানা না গেলেও রাজবাড়ী কালুখালী উপজেলার মৃগী ইউনিয়নে অবস্থিত রাজবাড়ী স্নেক ফার্ম দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে।

বুধবার সকাল ৯ টায় কালুখালী বাজার থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বাজার প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ প্রাঙ্গনে সমাবেশের পর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সাপ সম্পর্কে ভুল ধারনা ত্যাগ, সুচিকিৎসা, জাতীয় সম্পদ রক্ষাসহ বিভিন্ন দাবী সম্বলিত স্মারক লিপি দেওয়া হবে। এরপর উপজেলা অডিটরিয়াম প্রাঙ্গনে সাপ ও বন্য প্রাণী সংরক্ষন বিষয়ক সেমিনার, সাপ পরিচিতি, সাপ সম্পর্কে ভুল ধারনা, সাপে কামড়ের প্রাথমিক চিকিৎসা সম্পর্কিত আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এছাড়াও মৃগীতে অবস্থিত স্নেক ফার্মে দিনব্যাপী সাপের প্রদর্শনী, সাপ ধরার প্রশিক্ষন ও সংরক্ষন ইত্যাদি বিষয়ে বিষদভাবে ধারনা প্রদান করা হবে। আগতদের মধ্যে ধারনা প্রদান ও প্রশিক্ষন দেবেন রাজশাহী থেকে আগত স্নেক রেসকিউ এন্ড কনজারভেষন সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক সাপ বিশেষজ্ঞ মো: বোরহান বিশ্বাস রোমন। তাকে সহায়তা করবেন রাজবাড়ী স্নেক ফার্মের প্রধান উদ্যোক্তা রবিউল ইসলাম রন্জু মল্লিক এবং তন্ময় সরকার। রাজবাড়ী স্নেক ফার্মের পক্ষ থেকে প্রতিটি অনুষ্ঠানে সমাজের সকল শ্রেনীর মানুষকে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, প্রতি বছরের জুলাই মাসের ১৬ তারিখে সারা বিশ্বে এই বিশ্ব সর্প দিবস পালিত হয়ে থাকে। জানা যায়, বিশ্বের অনেক দেশে এটি অপেক্ষাকৃত অখ্যাত ছুটির দিন যা বন্যপ্রানী উৎসাহীদের দ্বারা বিশ্বজুড়ে পালিত হয়। ১৯৭০ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে এই দিবসটি পালন হয়ে থাকে। সাধারনত সাপ সম্পর্কে সচেতনাতার জন্য এই দিবসটি পালন করা হয়।

(Visited 125 times, 1 visits today)