ঈদুল ফিতরের আগে ও পরে টানা ৬ দিন দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট দিয়ে পন্যবাহী ট্রাক পারাপার বন্ধ

পবিত্র ঈদ উল ফিতরের র্প্বূ ও পরবর্তী সময়ে দৌলতদিয়া ফেরী ঘাটরে যানজট পরিস্থিতি নিরসনের লক্ষ গতকাল মঙ্গলবার রাজবাড়ীর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় ঈদুল ফিতরের আগে ও পরে টানা ৬ দিন দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট দিয়ে পন্যবাহী ট্রাক পারাপার বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সেই সাথে নিরবিচ্ছিন্ন পারাপার অব্যাহত রাখতে ফেরী সংখ্যা বৃদ্ধিরও উদ্যোগ নেয়া হয়েছে। এ ঘাটে বৃদ্ধি করা হচ্ছে আরো দুইটি ফেরী। তবে দৌলতদিয়া লঞ্চ ঘাটের জনজট নিরশন করতে টোল আদায় বন্ধে ইতোপূর্বে যে সিন্ধান্ত নেয়া হয়েছিল তার বাস্তবায়ন সম্ভব হবে না বলেও উল্লেখ করা হয়েছে।

জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রাজবাড়ীর পুলিশ সুপার মোঃ রেজাউল হক পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোপাল চন্দ্র দাস, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম আনসারুজ্জামান, বিআইডব্লিউটিসি’র আরিচা অঞ্চলের ডিজিএম এনএসএম শাহাদত আলী, বিআইডব্লিউটিএ-র আরিচা অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মোঃ শফি উল্লাল, বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক শফিকুল ইসলাম, লঞ্চ মালিক, জেলা পরিবহণ মালিক গ্রুপ, জেলা শ্রমিক ইউনিয়নসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওই বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া লঞ্চ ঘাটের ট্রাফিক অফিসার এসএম সাজ্জাদুর রহমান জানান, এ ঘাট দিয়ে ৩৭টি লঞ্চ চলাচল করবে। তবে নৌ-মন্ত্রণালয়ে সাম্প্রতিক সময়ে ঘাটে আগত যাত্রীদের কাছ থেকে ২ টাকা করে টোল না আদায় করার যে সিদ্ধান্ত গৃহিত হয়, সে সিদ্ধান্ত এখনো বাস্তবায়িত হয়নি। ওই সিদ্ধান্ত বাস্তবায়িত না হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

বিআইডব্লিউটিসি’র আরিচা অঞ্চলের ডিজিএম এনএসএম শাহাদত আলী জানান, আগামী ১৮ জুলাই নৌ-পরিবহণ মন্ত্রী শাজাহান খান এমপি এ রুটের জন্য আরো ২টি ইউটিলিটি ফেরী উদ্বোধন করনে। এ নিয়ে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে ফেরী সংখ্যা ১৭ টিতে উন্নতি হবে। তিনি আরো বলেন, ফেরী চলাচল অব্যাহত রাখা সম্ভব হলে, দক্ষিণাঞ্চলের ২১ জেলায় আগামী ঈদে আগত জনসাধারণকে দৌলতদিয়া ঘাটে কোন যানজটের সম্মুখিন হতে হবে না। একই সাথে নদীর চ্যানেলে বর্তমানে সাড়ে ৮ ফুট পানি রয়েছে। ফলে এখন ফেরী চলাচলে নেই তেমন কোন সমস্যা নেই। তার পরও নতুন আরেকটি চ্যানেল তৈরীর উদ্যোগ নেয়া হয়েছে। আসা করা হচ্ছে দ্রুত সময়ের মধ্যেই ওই চ্যানেলের কাজ শেষ করা সম্ভব হবে।

(Visited 34 times, 1 visits today)