আবার পদ্মায় ফিরেছে গোয়ালন্দের জেলেরা

আজু সিকদার :

(16-10)

টানা ১১ দিনের সরকারি নিষেধাজ্ঞা শেষে বৃহস্পতিবার থেকে আবার পদ্মা নদী ফিরেছে জেলেরা। এর আগে গত ৫ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ শিকার নিষিদ্ধ ছিল।
মা ইলিশ রক্ষার্থে এ সময় পদ্মা নদীর রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের বাহির চর, ফেরিঘাট এলাকা ও দেবগ্রাম ইউনিয়নের রাখাল গাছি, বেতকা, কুশাহাটা, অন্তার মোড়, বেথুরীসহ বিভিন্ন পয়েন্টে সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল মৎস্য বিভাগ। এ সময়ের মধ্যে মাছ ধরা, জাল ফেলা, বিক্রি, পরিবহন ও মজুদ নিষিদ্ধ করা হয়। জেলেরা যাতে নদীতে মা ইলিশ শিকার করতে না পারে সে লক্ষ্যে মৎস্য বিভাগ দফায় দফায় নদীতে অভিযান পরিচালনা করে।
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় ১১ দিনে পদ্মা নদীর এ এলাকা থেকে ৫৮ হাজার টাকা জরিমানসহ ১ লক্ষ ৬৩হাজার মিটার জাল ও ৪৭৯ কেজি ইলিশ উদ্ধার করা হয়। নিষেধাজ্ঞা শেষ হওয়ায় নতুন উদ্যোমে জেলেরা নদীতে বৃহস্পতিবার থেকে মাছ শিকার শুরু করেছেন।
গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ ঘোষ জানান, সরকারি সিদ্ধান্ত সফল করতে সংশ্লিষ্ট সকল বিভাগের আন্তরিকতার কোন অভাব ছিল না। স্থানীয় মৎস্য বিভাগসহ সকলের অক্লান্ত পরিশ্রমে মা ইলিশ রক্ষা কার্যক্রম সফল বলে তিনি দাবি করেন।

(Visited 27 times, 1 visits today)