গোয়ালন্দে ইলিশ শিকারের দায়ে ১০ জনের কারাদন্ড –


আজু সিকদার, রাজবাড়ী বার্তা ডট কম :


সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীতে মা ইলিশ শিকারের দায়ে ১০ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। এসময় বিপুল পরিমান জাল ও মা ইলিশ জব্দ করা হয়। মঙ্গলবার দুপুরে ও গত সোমবার বিকেলে এ অভযান পরিচালনা করা হয়।


জানা যায়, ‘ডিমওয়ালা ইলিশ ধরব না, দেশের ক্ষতি করব না’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গোয়ালন্দের পদ্মা নদীতে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ শিকার বন্ধ রাখতে মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুরে ভ্রাম্যমান আদালত প্ররিচালনা করা হয়। এ সময় ইলিশ শিকারের দায়ে ৪ জেলেকে আটক করা সহ অন্তত ৪০ হাজার মিটার জাল ও ৫ কেজি জাটকা ইলিশ জব্দ করা হয়। আটককৃতদের ১৪ দিনের কারাদন্ডের আদেশ দেয় ভ্রাম্যমান আদালত।


অপরদিকে সোমবার (১১ অক্টোবর) বিকেলে পদ্মা নদীতে অভিযান চালিয়ে ৬ জেলেকে আটক করা সহ বিপুল পরিমান জাল ও মা ইলিশ জব্দ করা হয়। আককৃতদের ১৬ দিয়ের কারাদন্ডের আদেশ দেয় ভ্রাম্যমান আদালত।


গোয়ালন্দ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রেজাউল শরিফ বিষয়টি নিশ্চিত করে জানান, নিষেধাজ্ঞাকালীন সময়ে মা ইলিশ শিকার বন্ধে এই অভিযান অব্যহত থাকবে। জব্দকৃত মা ইলিশ নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে বিভিন্ন এতিমখানায় ও জালগুলো পুড়িয়ে ধ্বংস করা হয়।

(Visited 33 times, 1 visits today)