ঢাকা ও খুলনা বিভাগের সীমানা নির্ধারণে জটিলতা, রাজবাড়ী প্রান্তে হাজারো মানুষের লাঠি মিছিল –

রাজবাড়ী বার্তা ডট কম : 

ঢাকা বিভাগের রাজবাড়ী জেলার কালুখালী উপজেলা এবং খুলনা বিভাগের মাগুরা জেলার শ্রীপুর উপজেলার সীমানা নির্ধারণ নিয়ে দীর্ঘ ৩৩ বছর ধরে চলছে জটিলতা। তবে ওই জটিলতার সমাধান না করেই পূর্ব ঘোষনা অনুযায়ী বুধবার দুপুরে ঢাকা বিভাগের সীমানায় খুটি স্থাপনের তারিখ নিধারণ করা হয়। এতে ক্ষিপ্ত হন রাজবাড়ীর কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়নের ঘাটরা এলাকার হাজারো সাধারণ মানুষ। তারা এর প্রতিবাদে সকাল থেকে বাঁশের লাঠি নিয়ে প্রতিবাদ মিছিল বের করে।
সে সময় কালুখালী প্রান্তে বক্তব্য রাখেন, সাওরাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম আলী, সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম খান মাজেদ, সাবেক মুক্তিযোদ্ধাকমান্ডার আকামত আলী মন্ডল, ইউপি সদস্য আক্তারুজ্জামান, আব্দুল হালীম, আব্দুল মতিনসহ অন্যান্যরা।


বক্তারা জানিয়েছেন, সিএস রেকর্ডের সময় থেকে রাজবাড়ীর কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়নের ঘাটরা মৌজা পর্যন্ত ঢাকা বিভাগের সীমানা নির্ধারণ রয়েছে। তবে সীমানা বিরোধের কারণে দীর্ঘ ৩৩ বছরেও বিএস ভুমি জড়িপ কাজ শেষ করা সম্ভব হয়নি। সাম্প্রতিক সময়ে একটি চক্র ওই মৌজাকে খুলনা বিভাগের সীমানা হিসেবে চিহ্নিতকরনের চেষ্টায় লিপ্ত হয়েছে। যদিও ভূমি মন্ত্রনালয়ে ডিজি’র কার্যালয়ে এ নিয়ে উভয় জেলার জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা ও গন্যমান্যব্যক্তিদের একাধিক বৈঠক হয়েছে। গত বছরের নভেম্বর মাসে অনুষ্ঠিত বৈঠকে ভূমি মন্ত্রনালয়ে ডিজি উভয় পক্ষকে জানান, তিনি সরেজমিন তদন্ত করে ঢাকা ও খুলনা বিভাগের সীমানা নির্ধারনী খুটি স্থাপন করে দেবেন। অথচ সেই কথা না রেখে ঢাকা বিভাগের জমিতে খুলনা বিভাগের সীমানা নির্ধারনী খুটি স্থাপনের চেষ্টা করা হচ্ছে।


এদিকে, হাজারো মানুষের অবস্থান ও লাঠি মিছিলের সংবাদ পেয়ে ঘটনাস্থলে কালুখালী উপজেলা নির্বাহী অফিসার মো: ইসমাইল হোসেন। তিনি উদ্ধর্তন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সীমানা নির্ধারণের আশ্বাস দিলে শান্ত হন মিছিলকারীরা।

রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম জানিয়েছেন, সীমানা নির্ধারণে এলাকাবাসীর দ্বিমত রয়েছে। যে কারণে বুধবার ভুমি মন্ত্রণালয়ের পূর্ব ঘোষিত সীমানা নির্ধারণের তারিখ বাতিল করা হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

ফেসবুক থেকে এ ভিডিওটি দেখা না গেলে TV Rajbari ( https://www.youtube.com/channel/UCuDGuIdq78amgxb4yhEJ55w ) লিখে ইউটিউবে সার্চ দিলেও দেখা যাবে।

(Visited 429 times, 1 visits today)