বৃক্ষরোপণে জাতীয় পুরস্কারের জন্য মনোনীত হলেন রাজবাড়ীর ড. নিম হাকিম –

রাজবাড়ী বার্তা ডট কম :

“বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৯” এর জন্য ১০টি শ্রেণিতে ১৪ জন ব্যক্তি ও ১৬টি প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে মনোনীত করেছে সরকার। এর মধ্যে ‘বৃক্ষ গবেষণা/সংরক্ষণ/উদ্ভাবন’ শ্রেণিতে প্রথম পুরস্কারের জন্য ড. মো. আব্দুল হাকিম মন্ডল মনোনীত হয়েছেন। তিনি রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুরের বাসিন্দা।

ড. মো. আব্দুল হাকিম মন্ডল সারাবিশ্বব্যাপী ড. নিম হাকিম নামেই পরিচিত। তিনি বাংলাদেশ নিম ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও ওয়াল্ড নিম অরগানাইজেশনের (জাতিসংঘ স্বীকৃত) ভাইস-চেয়ারম্যান এবং পরিচালক( এশিয়া)। তিনি আগামী নিউজের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক। নিম অর্গানিক লিঃ ও পারমাথেরাপি হিলিং সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক।


গত রোববার (৬ জুন) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিনের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত পদক সংক্রান্ত জাতীয় কমিটির সভায় এ মনোনয়ন চূড়ান্ত হয়।
‘বৃক্ষ গবেষণা/সংরক্ষণ/উদ্ভাবন’ শ্রেণিতে দ্বিতীয় পুরস্কারের জন্য মো. মোকাম্মেল হক খান, চট্টগ্রাম এবং তৃতীয় পুরস্কারের জন্য হৃদয় চন্দন দেবনাথ, মৌলভীবাজার মনোনীত হয়েছেন।

দীর্ঘ ৪০ বছর যাবত তিনি বৃক্ষ নিয়ে বিশেষ করে ঔষধি উদ্ভিদ নিয়ে গবেষণা করে আসছেন। তার সংরক্ষণে আছে ৬৯৭ প্রজাতির ঔষধি উদ্ভিদ যা এশিয়ার মধ্যেই নয় সম্ভবতঃ পৃথিবীর মধ্যে প্রথম “ঔষধি উদ্ভিদের জীন ব্যাংক ।
তিনি সংকরায়নের মাধ্যমে একই প্রজাতির চারটি ভেরাইটি থেকে দুইটি ভেরাইটির রোজেলী উদ্ভাবন করেছেন যা বিশ্ব খ্যাত সুদান ও থাইল্যান্ডের ভেরাইটির চেয়ে ও উন্নত।
তার সংরক্ষনে আছে বিরল ও বিলুপ্তপ্রায় বৃক্ষ ও ঔষধি উদ্ভিদ। তিনি ইতিপূর্বে আরও অনেক পুরষ্কারে ভূষিত হয়েছেন যার মধ্যে- গ্লোবাল নিম অর্গানাইজেশন কর্তৃক “গ্লোবাল নিম রতœ” শিল্প উন্নয়নে রোটারী ইন্টারন্যাশনাল ও শিল্পাচার্য জয়নুল আবেদিন অন্যতম।

(Visited 93 times, 1 visits today)