হে নববর্ষ ১৪২৮ এসো তুমি সুন্দর আগামীর প্রত্যাশায়- লেখক : ডাঃসুনীল কুমার বিশ্বাস –

রাজবাড়ী বার্তা ডট কম :

দেশবাসী বন্ধু-বান্ধব আরো যারা আছেন স্বজন, সবাইকে জানাই বাংলা নববর্ষের অভিবাদন। গত একটি বছর গেল কত দুঃখ বেদনা কান্না আর মৃত্যুর মধ্য দিয়ে, হে নববর্ষ এসো এসো তুমি সুন্দর আর মঙ্গলের প্রতীক হয়ে। কাঁদতে কাঁদতে আমাদের চোখের জল গিয়েছে শুকিয়ে, এবার এসো তুমি অনাবিল শান্তি আর করোনা কোভিড -১৯ মুক্ত হয়ে।

এসো এসো তুমি শান্তি, দুঃখ কষ্ট বিহীন সুন্দর পৃথিবী গড়ার প্রত্যয় নিয়ে, তোমাকে জানাই মোরা স্বাগত, আমরা এবার বাঁচতে চাই নির্ভয় হয়ে। যারা হারিয়ে গেছেন, তাদের ফিরে পাবো না আর কোন কিছুর বিনিময়ে, হারানোর ব্যথা মোরা ভুলবো কেমনে তবে ভুলে তো যেতেই হবে একদিন, ফুলে-ফলে শস্য শ্যামলীমায় যদি মৃত্তিকা দাও ভরিয়ে।

মানুষের মনে ফিরে আসুক শান্তি -থাকবে না দুঃখ, ফিরে আসুক হাসি-প্রানটা যাক জুড়িয়ে, আবার খুলে যাক স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় যতো-ছাত্র ছাত্রীদের পদ ভারে আর হাসি আনন্দ কোলাহলে ভরে উঠুক শিক্ষাঙ্গন আগের মতো, থাকবে না কোন বিধিনিষেধ আর কড়াকড়ির বালাই,গানে গানে আর সমাবেশে ভরে উঠবে প্রান্তর আগেও যেমনটি হতো। সারাদিন ধরে ঘরে আটকে থাকা কাহাতক ভালো লাগে, এবার এসে মানুষের এই দুঃখ ভুলিয়ে দাও আগে। আমরা চাই ভাইয়ে ভাইয়ে মানুষে মানুষে গড়ে উঠুক সুন্দর এক সম্প্রীতি আর একতা, আমরা চাই এমন এক সমাজ- যেখানে গড়ে উঠবে নারী পুরুষের সমতা। মৌলবাদী চিন্তা চেতনায় আচ্ছন্ন থাকলে কখনো দূর হবে না সাম্প্রদায়িকতা, মানুষের মনে শুভ চেতনার উন্মেষ ঘটুক,মানুষ বিশ্বাস করুক গণ -কেন্দ্রিকতা।

দেশে গড়ে উঠুক হিংসা-বিদ্বেষ আর শোষণ মুক্ত সমাজ ব্যবস্থা, সমাজ হতে দূর হোক সকল প্রকার অন্যায়, পুঁজিবাদী শোষণ আর অগণতান্ত্রিক শাসন, দূর হোক মৌলবাদীদের ঘৃন্য চক্রান্ত আর অশুভ আস্ফালন। থাকবে না শোষণ- বঞ্চনা, হানাহানি, লুটপাট, নারী নির্যাতন ও ধর্ষণ, আছে দুঃখ আছে জরা আছে মৃত্যু এটাই তো নিয়ম জগতের, এত দুঃখ আর এত মৃত্যু সয়না জীবনে, হে বিধাতা ভরে দাও হাসি আনন্দে গানে মুখরিত হোক জীবন মোদের।

প্রতিদিন হারিয়ে যাচ্ছে কত কত স্বপ্ন সবার অগোচরে, সেসব স্বপ্ন আবার ফিরিয়ে দাও মোদের অন্তরে। হে বিধাতা তুমি মোদের শক্তি আর সাহস দাও মনে, যেন হারিয়ে না যেতে পারে,সুন্দর সুন্দর স্বপ্ন যতো অকারণে। ধর্ম নিয়ে সম্প্রদায়ে সম্প্রদায়ে বাড়াবাড়ি আর হানাহানি না হয় যেন। ধর্ম যার যার দেশ সবার, এটাই যেন হয় মানুষের ধর্ম বিষয়ক চিন্তার ধরন, আর এটাই তো বাংলার রূপ যে চিরন্তন।

১লা বৈশাখ /১৪২৮ রাজবাড়ী।

(Visited 38 times, 1 visits today)