প্রথম ডোজ নেওয়ার পর আক্রান্তরা সুস্থ হওয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ নিতে পারবেন –

রাজবাড়ী বার্তা ডট কম :

রাজবাড়ীর সিভিল সার্জনের কার্যালয় থেকে কোভিড ১৯ ভ্যাকসিনেশন নিয়ে সরকারিভাবে কিছু দিকনির্দেশনা নোটিশ আকারে জারি হয়েছে।

সেগুলো হল:
১. আগামীকাল ৮ এপ্রিল ২০২১ খ্রি. তারিখ হতে দেশব্যাপী কোভিড-১৯ ভ্যাকসিনের ২য় ডোজ প্রদান শুরু করার পাশাপাশি ১ম ডোজের টিকাদান কার্যক্রম অব্যাহত থাকবে ।


২. ১ম ডোজের পাশাপাশি ২য় ডোজের টিকা প্রদানের তারিখ এসএমএস এর মাধ্যমে জানানো হবে। এসএমএস এ
প্রদত্ত তারিখ অনুযায়ী পূর্বের টিকাদান কেন্দ্র হতে ২য় ডোজ নিতে হবে ।
৩. বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর সহায়তায় দেশব্যাপী ভ্যাকসিন পরিবহণ শুরু হয়েছে এবং জেলা পর্যায়ে ইতোমধ্যেই গঠিত এতদসংক্রান্ত কমিটিসমূহ স্ব স্ব জেলার ভ্যাকসিনসমূহ গ্রহন করেছেন।
৪. রোজা থেকে ভ্যাকসিন প্রদানে কোন সমস্যা হবে না । পবিত্র রমজান মাসেও কোভিড-১৯ টিকাদান কার্যক্রম অব্যাহত থাকবে ।
৫. লকডাউন চলাকালীন সময়েও কোভিড-১৯ টিকাদান কার্যক্রম অব্যাহত রয়েছে ।


কোভিড-১৯ টিকা গ্রহণের ক্ষেত্রে ভ্যাকসিন-কার্ড সাথে করে টিকা কেন্দ্রে আসা আবশ্যক। উল্লেখ্য যে, ভ্যাকসিন-কার্ড প্রদর্শন সাপেক্ষে জনসাধারণ রিকশা/ ভ্যান ইত্যাদি যানবাহন ব্যবহার করতে পারবেন।
৬. ভ্যাকসিন গ্রহণে জনসাধারণকে উদ্বুদ্ধ করতে স্থানীয় মসজিদের মাইক, কেবল টিভি চ্যানেল ইত্যাদি ব্যবহারের পাশাপাশি বিভিন্ন প্রচার-প্রচারণামূলক
ব্যবস্থা করা হয়েছে ইতোমধ্যে এবং ভবিষ্যতেও অব্যাহত থাকবে।
যারা ১ম ডোজ নেওয়ার পর আক্রান্ত হয়েছেন তারা সুস্থ হওয়ার ২৮ দিন পর ২য় ডোজ নিতে পারবেন । এর আগে নয়
এছাড়াও যাদের ১ম ডোজের পর ৮ সপ্তাহ পার হয়ে গেছে এবং তারা যদি কোভিড আক্রান্ত না হয়ে থাকেন কিংবা আক্রান্ত হওয়ার ২৮ দিন পার হয়ে গেছে, তারা ২য় ডোজ কার্যক্রম শুরু হলেই , পূর্বের টিকা কার্ড এবং এনআইডি কার্ড নিয়ে পূর্বে যে কেন্দ্রে ১ম ডোজ দিয়েছেন সেখানেই যাবেন ।


ভ্যাকসিনের কেন্দ্র পরিবর্তন নিয়ে কোন রকম দিক নির্দেশনা এখন আসে নি সুতরাং আপনাকে পূর্বের কেন্দ্রে মানে আগে যে কেন্দ্রে ১ম ডোজের ভ্যাকসিন দিয়েছেন , সেখানেই দিতে হবে এবং যারা প্রথম ডোজ দিবেন তাদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। কেন্দ্র কোনভাবে পরিবর্তন হবে না। আর অবশ্যই মোবাইলে ম্যাসেজ পাওয়ার পরই যাবেন। আগে গেলে এখন আর পাবেন না আপাতত।

রাজবাড়ী জেলার করোনা উপসর্গযুক্ত রোগী বা হোম আইসোলেশনে অবস্থানরত করোনা আক্রান্ত রোগীরা টেলিমেডিসিন সেবা গ্রহণের জন্য যোগাযোগ করুন নিম্নলিখিত নম্বর সমূহে:★সার্বক্ষণিক(২৪ ঘন্টা) জরুরি সেবা গ্রহণ : রাজবাড়ী সদর উপজেলা : ০১৭৩০৩২৪৭৮৯গোয়ালন্দ উপজেলা : ০১৭৩০৩২৪৫৪৯বালিয়াকান্দি উপজেলা : ০১৭৩০৩২৪৫৪৮পাংশা উপজেলা : ০১৭৩০৩২৪৫৫০★সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত টেলিমেডিসিন সেবা গ্রহণ :রাজবাড়ী সদর উপজেলা : ০১৮১০১৫৮৮৬৯,০১৮১০১৫৮৮৭০,০১৮১০১৫৮৮৫৯বালিয়াকান্দি উপজেলা : ০১৮১০১৫৮৮৬১,০১৮১০১৫৮৮৬২গোয়ালন্দ উপজেলা : ০১৮১০১৫৮৮৬৩,০১৮১০১৫৮৮৬৪কালুখালী উপজেলা : ০১৮১০১৫৮৮৬৫,০১৮১০১৫৮৮৬৬পাংশা উপজেলা : ০১৮১০১৫৮৮৬৭,০১৮১০১৫৮৮৬৮জেলায় করোনা সংক্রমণের বিস্তার রোধে প্রয়োজন সকলের সম্মিলিত প্রচেষ্টা ও আন্তরিকতা। জ্বর, কাশি, গলাব্যথা, মাথা ও শরীর ব্যথা জাতীয় মৃদু উপসর্গ দেখা দিলে ঘরে থেকেই তাই প্রয়োজনীয় চিকিৎসা সেবা গ্রহণ করুন টেলিমেডিসিন এর মাধ্যমে ।

(Visited 41 times, 1 visits today)