দৌলতদিয়ায় ঘাট ও ফেরি সংকট, যানবাহনের চাপ –

ইমরান হোসেন মনিম, রাজবাড়ী বার্তা :

দৌলতদিয়ায় ঘাট ও ফেরি সংকটে ফেরি পারাপারের ট্রিপ সংখ্যা কমে গেছে। এতে ফেরি পারের অপেক্ষায় কয়েকশত যানবাহন যানজটে থাকতে দেখা গেছে। এদিকে শুক্রবার বন্ধের দিন হওয়ায় যানবাহনের চাপ বেড়েছে দৌলতদিয়া-পাটুরিয়ার উভয় ফেরি ঘাট এলাকার মহাসড়কে। আগে যেখানে ৬টি ফেরি ঘাট দিয়ে যানবাহন পারাপার করা হত বর্তমানে সেখানে ৩টি ফেরি ঘাটরদিয়ে পারাপার করা হচ্ছে। ৬ নং ফেরি ঘাটটির পন্টুন থেকে পানির স্তর কমে যাওয়ায় এ ঘাটে ফেরি ভিরতে পারছেনা। আর ১ ও ২ নং ফেরি ঘাট দুটি নদী ভাঙ্গনে বিলিন হওয়ায় আজও সে দুটি ঘাট সচল করতে পারেনি কতৃপক্ষ।


এদিকে ২০ ফেরি স্থলে বর্তমানে ১৪ টি ফেরি দিয়ে যানবাহন করা হচ্ছে। এই ফেরি ঘাট ও ফেরি সংকটে সঠিক ভাবে যানবাহন পারাপার করা যাচ্ছেনা কমেগেছে ফেরি পারাপারের ট্রিপ সংখ্যা। এতে কয়েকশত যানবাহনের যানজট তৈরী হয়েছে। এদিকে শুক্রবার বন্ধের দিন হওয়ায় যানবাহনের চাপ দেখা গেছে দৌলতদিয়া পাটুরিয়ার উভয় ফেরি ঘাট এলাকায়। আজ পন্যবাহী ট্রাক,ব্যাক্তিগত যানবাহন ও যাত্রীবাহী বাস পারাপারের অপেক্ষায় থাকতে দেখা গেছে তবে ব্যাক্তিগত যানবাহনের চাপ রয়েছে বেশি। শুক্রবার সকাল থেকে দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায় যানজটের এ চিত্র দেখা যায়। যানজটে পরে দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রী ও চালকেরা। এমন পরিস্তিতি প্রায় প্রতিদিনই হচ্ছে দৌলতদিয়া ঘাট পার হতে আসা মানুষ।


দৌলতদিয়া সহ কারী ঘাট ব্যবস্থাপক খোরশেদ আলম জানান, দৌলতদিয়া প্রান্তের ৬টি ফেরি ঘাটের ৩টি ফেরি ঘাট দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। পানি কমে যাওয়ায় ৬ নং ফেরি ঘাট দিয়ে যানবাহন পারাপার সাময়িক সময়ের জন্যে বন্ধ রাখা হয়েছে। পন্টুন নামানো হলে পারাপার স্বাভাবিক হবে। এদিকে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের ঘাট স্থানান্তরের কারনে এ অঞ্চলের যানবাহন পারাপার ব্যাহত হওয়ায় দৌলতদিয়া পাটুরিয়া ঘাট দিয়ে পারাপার হচ্ছে। এতে যানবাহনের অতিরিক্ত চাপ পরেছে দৌলতদিয়া ঘাট এলাকায়। একারনে কিছু যানবাহন ফেরি পার হতে মহাসকে সিরিয়ালে রয়েছে। বর্তমানে দৌলতদিয়া নৌরুটে ৪৫ ফেরি দিয়ে যানবাহন পার করা হচ্ছে।

(Visited 41 times, 1 visits today)