দৌলতদিয়ায় ৩ টি ফেরি ঘাট দিয়ে চলছে ২১ জেলার যানবাহন পারাপার –

ইমরান হোসেন মনিম, আতিয়ার রহমান, রাজবাড়ী বার্তা :

দৌলতদিয়ায় তিনটি ফেরি ঘাট দিয়ে চলছে ২১ জেলার ফেরি পারাপার। এতে প্রতিদিইন যানবাহনের যানজট লেগেই থাকছে। আর ভোগান্তি পোহাচ্ছেন যাত্রী ও চালকেরা। ফেরি ঘাট সংকট , সাপ্তাহিক ছুটির কারনে অতিরিক্ত যানবাহনের চাপ এবং শিমুলিয়া-কাঠালবাড়ি নৌ-রুটে রোরো (বড়) ফেরি চলাচল করতে না পারায় ভারী যানবাহন দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে পার হচ্ছে।

এতে ফেরি পার হতে যানবাহনের অতিরিক্ত চাপ দেখা গেছে দৌলতদিয়া ঘাট এলাকায়। এতে ঢাকা খুলনা মহাসড়কের দৌলতদিয়া ঘাট ও গোয়ালন্দ মোড় এলাকা পন্যবাহী ট্রাক,যাত্রীবাহি বাস যানজটে থাকতে দেখা গেছে। ব্যাক্তিগত যানবাহন ও যাত্রীবাহি বাস অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হলেও চাপ রয়েছে। তবে সাপ্তাহিক ছুটি শেষে ঢাকা সহ বিভিন্ন জেলায় যেতে যানবাহনের অতিরিক্ত চাপ বেড়েছে ফেরি ঘাট গুলোতে। এ কারনে ভোগান্তি পোহাচ্ছেন যাত্রী ও চালকেরা। কমেছে ফেরির সংখ্যাও এ রুটে বর্তমানে ১৫টি ফেরি দিয়ে পারাপার করা হলেও ৬ নং ফেরি ঘাটের কাছে পানির স্তর কমে যাওয়ায় পন্টুনে ফেরি ভিরতে সমস্যা হচ্ছে, ভারী যানবাহন পারাপার বন্ধ রয়েছে।কোন রকমে খুড়িয়ে পার হচ্ছে ছোট ফেরি দিয়ে ব্যাক্তিগত যানবাহন। রবিবার সকাল থেকে দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায় যানজটের এ চিত্র দেখা যায় ।


বর্তমানে দৌলতদিয়ায় ৬টি ফেরি ঘাটের ২টি ঘাট দিয়ে ভারী ও বড় যানবাহন পারাপার করা হলেও বাকি ২টি ঘাট দিয়ে ছোট ফেরি পরাপার করা হচ্ছে। একারনে দ্রুত যানবাহন পারাপারর সম্ভব হচ্ছেনা যানবাহনের সিরিয়াল লেগেই থাকছে। নাব্য সংকটে ৬ নং ফেরি ঘাটে রোরো বড় ফেরি ভিরতে পারছেনা এতে এ ঘাটে কোন ধরনের ভারী যানবাহন পারাপার করা সম্ভব হচ্ছেনা। শুধু ছোট ফেরি দিয়ে ব্যাক্তিগত যানবাহন পারাপার করা হচ্ছে।


দৌলতদিয়া ঘাট ব্যাবস্থাপক আবু আব্দুল্লাহ জানান,আজ সাপ্তাহিক ছুটির দিন শেষে ঢাকা সহ বিভিন্ন জেলায় যেতে যানবাহনের কিছুটা চাপ রয়েছে। দৌলতদিয়া প্রান্তের ৬টি ফেরি ঘাটের ৩টি ফেরি ঘাট দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। ৬ নং ফেরি ঘাট দিয়ে যানবাহন পারাপার করছে সিমিত ভাবে,পানির স্তর নেমে যাওয়ায় ভারী কোন যানবাহন এ ঘাট দিয়ে পারাপার করা হচ্ছেনা। অন্যদিকে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের ভারী যানবাহনগুলো পারাপার ব্যাহত হওয়ায় দৌলতদিয়া নৌরুট দিয়ে পার হচ্ছে বেশিরভাগ ভারী যানবাহন। একারনে দৌলতদিয়া ঘাটে ও গোয়ালন্দ মোড় এলাকায় কিছু যানবাহন অটকে আছে মহাসড়কে। তবে ঘাট সমস্যা ও শিমুলিয়ায় ফেরি চলাচল স্বাভাবিক হলে যানজট কমবে বলে জানান। বর্তমানে দৌলতদিয়া নৌরুটে ১৫ ফেরি দিয়ে যানবাহন পার করা হচ্ছে।

(Visited 46 times, 1 visits today)