অনলাইন পাঠদানে দেশ সেরা রাজবাড়ী জেলা!-

রাজবাড়ী বার্তা ডট কম :

অনলাইন শিক্ষা কার্যক্রমে সারা দেশের সেরা অবস্থানে আছে রাজবাড়ী জেলা।প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই কর্তৃক পরিচালিত শিক্ষক বাতায়নের তথ্য অনুযায়ী ৩৫৬১ টি অনলাইন লাইভ ক্লাস নিয়ে রাজবাড়ী এখন শীর্ষে অবস্থান করছে। এই সাফল্যের সংবাদ জেলার শিক্ষা সংশ্লিষ্ট সকলের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করেছে।

ইতোমধ্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম জুম মিটিং করে এই সাফল্যের জন্য শিক্ষকদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। রাজবাড়ী জেলা সারা দেশের মধ্যে প্রথম হওয়ার পিছনে মূখ্য ভূমিকা পালন করে “রাজবাড়ী অনলাইন স্কুল”।

এই স্কুলের উদ্যোক্তা বেলাল উদ্দিন আহম্মদ জানান, এ পর্যন্ত ৪২০ জন শিক্ষক ৩৫৬১টি ক্লাস গ্রহণ করেছেন, এই ক্লাসের সিংহভাগই রাজবাড়ী সদর উপজেলার সম্মানিত শিক্ষকবৃন্দ নিয়েছেন। এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাঈদুজ্জামান খান-এর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, জেলা প্রশাসক রাজবাড়ী নির্দেশনা অনুযায়ী আমরা প্রতি মাসে একাধিক জুম মিটিং করে শিক্ষকদের মোটিভেশন করে অনলাইন ক্লাসে সংযুক্ত করতে চেষ্টা করেছি, শত ভাগ শিক্ষককে শিক্ষক বাতায়নের সদস্য করতে সক্ষম হয়েছি, আইসিটি ক্লাব গঠন করা হয়েছে, প্রতিষ্ঠানের নামে অনলাইন ক্লাসের জন্য পেজ খুলে শিক্ষক বাতায়ন থেকে রেজিষ্ট্রেশনের কার্যক্রম চলমান। শিক্ষার্থীদের মনিটরিং এর উদ্যোগ নেয়া হয়েছে, স্বাস্থ্য বিধি মেনে পরীক্ষা গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে এবং পারফরমেন্স এর ভিত্তিতে প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান, শ্রেণী শিক্ষদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছি। এই পুরো কার্যক্রম বাস্তবায়নে আমার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ইকবাল হাসান অক্লান্ত পরিশ্রম করে।


সংশ্লিষ্ট সূত্রে জানা যায় রাজবাড়ী জেলার অনলাইন ক্লাস কার্যমের সার্বিক বিষয় তদারকি করে খন্দকার মুশফিকুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)। এ বিষয়ে তিনি বলেন কোভিড -১৯ এর এই সংকটময় সময়ে জেলা প্রশাসক দিলসাদ বেগমের নের্তৃত্বে রাজবাড়ী জেলার এই অর্জন অত্যন্ত আনন্দের ও গৌরবের । বাংলাদেশের অনেক বড় বড় জেলা আছে সেখানে অনেক বেশী শিক্ষা প্রতিষ্ঠান আছে তাদের পিছনে ফেলে প্রথম হওয়া মোটেই সহজ কোন কাজ নয়। অনলাইন ক্লাস কার্যক্রমকে গতিশীল রাখতে জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনা অনুযায়ী আমি কাজ করে যাচ্ছি। অধিক সংখ্যক শিক্ষার্থী যাতে ক্লাসের সাথে সংযুক্ত হতে পারে সে লক্ষে রাজবাড়ী আরসিএন চ্যানেলে ক্লাস প্রচারের ব্যবস্থা করেছেন জেলা প্রশাসক। আসলে এটি একটি টিম ওয়ার্ক। টিমে আছেন আমার উপজেলা নির্বাহী নির্বাহী অফিসারবৃন্দ, জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারবৃন্দ, আছে নিবেদিত প্রাণ শিক্ষক, জেলা অ্যাম্বেসডর, আর সি এন কৃর্তৃপক্ষ। সবাইকে আমি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।


সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ইকবাল হাসান, জেলা অ্যাম্বাসডর বেলাল উদ্দিন আহম্মদ, প্রদ্যুৎ কুমার দাস আমার সাথে সার্বোক্ষণিক যোগাযোগ রেখে কার্যক্রম এগিয়ে নিতে বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছেন। ইয়াছিন উচ্চ বিদ্যালয়ের ২৪ জন শিক্ষক বর্তমানে অনলাইন (লাইভ) ক্লাসের সঙ্গে যুক্ত আছেন এবং রাজবাড়ী জেলার সমস্ত লাইভ ক্লাস গুলি ডাউনলোড করে আরসিএন-এ প্রচারের জন্য কাজ করে যাচ্ছেন ইয়াছিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইকবাল হোসেন তাকেও আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আরসিএন কর্তৃপক্ষকেও আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। সকলের আন্তরিক প্রচেষ্টায় আমাদের এ সাফল্যের ধারা অব্যাহত থাকবে ইনশাল্লাহ ।

(Visited 352 times, 1 visits today)