আসুন জেনে নেই – কিভাবে বানাবেন স্পঞ্জের রসগোল্লা –

রাজবাড়ী বার্তা ডট কম :

অনেকেরই প্রিয় মিষ্টির তালিকায় িএখন স্পঞ্জের রসগোল্লা। এর বড় কারণ, এটিতে মিষ্টি কম থাকে। খুব সহজে, বাড়ি বসেই নিজের প্রয়োজন ও পছন্দ অনুযায়ি মিষ্টি কমিয়ে-বাড়িয়ে কিভাবে স্পঞ্জ রসগোল্লা বানাতে পারেন সেটি এরই মধ্যে প্রচারিত হয়েছে টিভি রাজবাড়ীতে। আজ এর বিস্তারিত থাকছে রাজবাড়ী বার্তায়।

কী লাগে স্পঞ্জ রসগোল্লা বানাতে?

দুধ- প্রয়োজন মতো (কতটুকু মিষ্টি বানাবেন তার ওপর)
লেবুর রস বা ভিনেগার ১-২ টেবিল চামচ (লেবুর রস হলে একটু বেশি লাগবে)
চিনি- প্রয়োজন মতো
সাদা এলাচ- ২ টি
পানি


কিভাবে বানাবেনস্পঞ্জ রসগোল্লা?

( ১ ) প্রথমে একটি পাত্রে দুধ নিয়ে চুলায় ফুটতে দিতে হবে । দুধ প্রথমবার ফুটে বা উতলে ওঠা মাত্র চুলা বন্ধ করে দিতে হবে। তারপর দুধের মধ্যে অল্প করে লেবুর রস বা ভিনেগার দিতে হবে আর চামচের সাহায্যে মিশিয়ে নিতে হবে । যখন হালকা সবুজ পানি বের হয়ে ছানা আর পানি আলাদা হয়ে যাবে, তখন লেবুর রস বা ভিনেগার দেয়া বন্ধ করতে হবে ।

( ২ ) সাথে সাথে একটা পাতলা সুতি কাপড়ের সাহায্যে ছানা থেকে গরম পানি ছেকে ফেলে দিয়ে ট্যাপের নিচে নরমাল পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এতে ছানাতে লেবুর রস বা ভিনেগারের গন্ধ থাকে না। এবার পুরো পানি নিংড়ে নিতে হবে। সে জন্য ছানার বাকি পানি ঝরতে অপেক্ষা করতে পারেন।

( ৩ ) তবে ছানা বেশি শুকিয়ে ফেলবেন না। এবার ছানাটাকে ভালো করে মথে নিন। তারপর ওই ছানা দিয়ে মিষ্টির আকার দিন, গোল করে বল বানান। তবে একটু ছোট করবেন, কেননা রান্নার পর মিষ্টি বড় হবে।

ছানা ভালো করে মথে না নিলে মিষ্টি ফেটে যেতে পারে। গোল্লা করার সময় মসৃন হতে হবে। বুদবুদ বা ভেতরে ফাঁপা থাকলে ফেটে যেতে পারে মিষ্টি।

রসগোল্লার জন্য সিরা তৈরী করবেন কিভাবে?

চুলায় একটি ছড়ানো পাত্রে ৪ কাপ পানির সাথে ১ কাপ চিনি নিন। এবার জ্বাল দিন। চিনি আর পানি ভালোভাবে মিশে পানি মিষ্টি হয়ে এলেই চুলার আঁচ কমিয়ে এর মধ্যে২ টা সাদা এলাচ দিয়ে দিন।

এবার রসগোল্লা প্রস্তুত করার কাজ!

( ১) এবার সিরার পাত্রে আঁচ বাড়িয়ে হালকা থেকে মাঝারি করে নিন। সিরা ফুটতে শুরু করলে বানিয়ে রাখা সবগুলো গোল্লা সিরার মধ্যে দিন। ঢাকনা দিয়ে ঢেকে ৫-৭ মিনিট ফোটান। পরে চুলার আঁচ কমিয়ে অল্প করে আরো ১০ মিনিট জ্বাল দিন। তবে সিরা বেশি ঘন করা যাবে না।

( ২ ) রসগোল্লা হয়ে গেছে কিনা তা চেক করার জন্য একটা বাটিতে নরমাল পানিতে একটা রসগোল্লা ছেড়ে দিন। ডুবে গেলে বুঝবেন হয়ে গেছে। না ডুবলে আরো ৫ মিনিট অল্প আঁচে সিরা জ্বালাবেন।

কিভাবে বানাবেন স্পঞ্জের রসগোল্লা –

ফেসবুক থেকে এ ভিডিওটি দেখা না গেলে TV Rajbari লিখে ইউটিউবে সার্চ দিলেও দেখা যাবে।

(Visited 54 times, 1 visits today)