সামাজিক দুরত্ব মেনে চলি, দুরে থেকেও কাছে থাকি: ইমরুল ইসলাম বাবলু –

জীবনের জন্যই বেঁচে থাকা, বেঁচে থাকার মাঝেই জীবনের পথ চলা। আর সেই পথে চলতে চলতে থাকে বাঁধা। সব বাঁধা বিঘœ পেরিয়ে সংগ্রাম করেই এগোতে হবে শুধু জীবন ও জীবিকার তাগিদে ।
করোনা আমাদের জীবনের জন্য অপ্রত্যাশিত এক বড় যুদ্ধ জয়ের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। অদম্য মনোবলে সামনে এগিয়ে যেতেই হবে। আর এই জীবন যুদ্ধ ক্ষেত্রে ভাবতে হবে আমাদের সবাইকে, আমি একজন সৈনিক । রক্ষা করতে হবে নিজেকে, নিজের পরিবার আর চারপাশের সবাইকে ।
সেই শুরু থেকে এ পর্যন্ত দুনিয়াটা দেখেছি, দেখে চলেছি শুধু মৃত্যুর মিছিল । তারপরও বেঁচে থাকার সংগ্রাম থেমে নেই । আমরা সৃষ্টির শ্রেষ্ঠ সাহসী মানবজাতি । আমরা মৃত্যুর শেষ নিশ্বাস অবধি জীবনের জন্য যুদ্ধ করি ।


এই করোনা আমাদের শিখিয়েছে কি করে লড়াই করতে হয় । শিখিয়েছে সভ্যতা, চিনিয়েছে সৃষ্টির স্রস্টাকে । শিখিয়েছে দুনিয়ার কোনো অর্থ, ঐশ্বর্য,ক্ষমতা, অস্ত্রের শক্তি অদৃশ্য স্রষ্টার শক্তির কাছে কিছু না।
এই করোনা কালীন সময়ে যুদ্ধের ময়দানে জয়ের বাসনাই মনোবল কখনো থমকে যায় । যখন দেখি যুদ্ধের ময়দানে অপরিকল্পিত জীবনযাত্রার সহযোদ্ধাদের । তারপরও আবার মনোবল ফিরে পাই এই ভেবে তবুও তো অনেক জীবনের বিনিময়ে এরা সাহসী যোদ্ধা হয়ে বেঁচে থাকার লড়াই করে বেঁচে আছে ।
আমাদের এখন ঘরে বাইরে সব জায়গায় ঝাঁপিয়ে পড়তে হবে জীবন ও জীবিকার জন্য । আর এই সংগ্রাম কবে শেষ হবে জানি না । পরিকল্পিত সতর্কতাই নিজেকে সুরক্ষা রেখে চলতি পথে অপরিকল্পিত সহযোদ্ধাদের সুরক্ষার জন্য দাড়িয়ে যেতে হবে । তাদের সুরক্ষার সচেতনতার মন্ত্র শিখিয়ে আবার চলতে হবে জীবনের পথে ।


জানি না যুদ্ধ ক্ষেত্রে শেষাবধি টিকে থাকবো কিনা । হয়তো আমি আপনি আমরা সবাই বেঁচে থাকবো । হয়তো অনেকেই হারিয়ে যাবো এ মৃত্যুর মিছিলে । আমরা সবাই সবার জায়গা থেকে নিজের ও নিজেদের সুরক্ষা তৈরি করি । সামাজিক দুরত্ব মেনে চলি । দুরে থেকেও কাছে থাকি । সবাই ভালো থাকি ।


লেখক- ইমরুল ইসলাম বাবলু, ঢাকা ।

(Visited 75 times, 1 visits today)