রাজবাড়ীতে স্বরস্বতী পূজা অনুষ্ঠিত –

রাজবাড়ী বার্তা ডট কম :

উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে রাজবাড়ী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মন্দিরে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।
বৃহষ্পতিবার (৩০ জানুয়ারী) সকাল থেকেই জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মন্দির গুলোতে বাণী অর্চনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে বিদ্যা দেবী ও জ্ঞানের দেবী বলে আক্ষায়িত এ সরস্বতী পূজা শুরু হয়।
পূজার সময় মন্ডবগুলোতে পুষ্পাঞ্জলি প্রদান, হাতেখড়ি, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, মধ্যাহৃভোজ, সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতি ও আলোকসজ্জা করা হয়েছে। পূজা করতে শিক্ষার্থীরা শাড়িসহ বাহারী সাজে বিদ্যালয়ে এসেছে।
জানাগেছে, তিথী অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান বা মন্দিরে সরস্বতী দেবীকে এনে পুরোহিত আসার মাধ্যমে শুরু হয় পূজার মুল কাজ । এ সময় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উৎসব মুখর পরিবেশে সব ধর্ম বর্ণের শিক্ষার্থীরা অংশ নেয়। পূজা শেষে ভক্তবৃন্দ বিদ্যা ও জ্ঞানের দেবীর চরণে পুষ্পাঞ্জলি দেয়। এছাড়া এ সময় পূজারীরা তাদের মনের আকুতি জানিয়ে বিদ্যাপীঠ ও সব ধর্মের শিক্ষক-শিক্ষার্থীদের মঙ্গল কামনায় দেবীর কাছে প্রার্থনা করে এবং পূজা শেষে প্রসাদ বিতরণ ও দুপুরে মধ্যাহৃ ভোজের আয়েজেন করা পূজা মন্ডব গুলোতে এবং হয় ধর্মীয় আলোচনা। পূজা মন্ডব গুলো শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও জনপ্রতিনিধিসহ অনেকেই পরিদর্শন করেছেন বলে জানাগেছে। এছাড়া পূজা উপলক্ষে বিভিন্নস্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

(Visited 58 times, 1 visits today)