মৃগীতে “ইঁদুর নিধনের বড় হাতিয়ার দাড়াস সাপ” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

মাসুদ রেজা শিশির :

Rajbari- (1)- 27.11.2014

“ইঁদুর ধ্বংসে বিষহীন সাপ”-এ শ্লেগানকে সামনে রেখে গত মঙ্গলবার রাজবাড়ীর কালুখালী উপজেলার মৃগী ইউনিয়নের কাসাদাহ কলকলিয়ায় স্থাপিত ¯েœক পার্কে অনুষ্ঠিত হয়েছে দিন ব্যাপী কর্মশালা। ওই কর্মশালায় সু-পরিচিত বিষহিন দাড়াস সাপসহ অন্যান্য বিষহিন সাপ গুলো হত্যা না করে তা ফসলের জন্য মারাতœক ক্ষতিকর ঈঁদুর ধ্বংসে ব্যবহার করার আহবান জানানো হয়। এতে আরো বলা হয়, যে সব সাপের বিষ নেই সে সব সাপ সম্পর্কে সকল স্তরের মানুষের ধারনা থাকা প্রয়োজেন। অযথা ভয় পেয়ে নির্বিচারে সাপ হত্যা করা সমচিন নয়। কারণ এই বিষহিন সাপ গুলো প্রতিনিয়ত ফসল ও মানুষের জন্য ক্ষতিকর ইঁদুর ও পোকামাকড় খেয়ে পরিবেশের ভারসম্য রক্ষা করছে। পরিবেশ বান্ধব এসব সাপ গুলোকে হত্যা না করে বরং অসুস্থ্য সাপ দেখা মাত্রই ¯েœক ফার্মের সদস্যদের জানানোর অনুরোধ করা হয়। আর খবর পেলেই ¯েœক ফার্মের সদস্যরা অসুস্থ্য সাপ গুলোকে ধরে এনে সুচিকিৎসার পর ছেড়ে দিতে পারবে।
¯েœক পার্ক নির্বাহী পরিচালক রবিউল ইসলাম রঞ্জু সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় রাজবাড়ী ¯েœক পার্কের উপদেষ্টা লিটন চক্রবর্তী, রাজশাহী ¯েœক ফার্মের পরিচালক বোরহান উদ্দিন বিশ্বাস, ব্র্যাক্ষণবাড়িয়া ¯েœক ফার্মের পরিচালক কাউছার উদ্দিন, রাজবাড়ী ¯েœক পার্কের পরিচালক তন্ময় সরকার প্রমুখ বক্তৃতা করেন। এতে জেলার বিভিন্ন স্থান থেকে আগত ৩০ জন যুবক ও যুবতি অংশ গ্রহণ করেন।
প্রশিক্ষকরা বলেন, মাঠে ঘাটে প্রচুর পরিমান ইদুর আমাদের ফসলের ব্যাপক ক্ষতি সাধন করে চলেছে। সেই সাথে বাড়ী ঘরেও ইঁদুরের উপদ্রব রয়েছে। এই ইঁদুর নিধনের মাধ্যম হতে পারে বিষহিন দাড়াস সাপ।

(Visited 390 times, 1 visits today)