খানখানাপুরে প্রাণ গেল ১৫০টি মেহগনী গাছের

নজরুল ইসলাম :

Rajbari- (1)- 06.11.2014

গত বুধবার রাতে রাজবাড়ী জেলা সদরের খানখানাপুর ইউনিয়নের মধুগড়াচকের মধ্য থাকা একটি বাগানের ১৫০টি মেহগনী গাছ কেটে ফেলেছে দূর্বত্তরা। এ ঘটনায় গাছ মালিক গতকাল বিকালে অজ্ঞাত দূর্বৃত্তদের বিরুদ্ধে রাজবাড়ী থানায় একটি সাধারণ ডায়রী করেছে।
জানাগেছে, দীর্ঘ দিন ধরে জেলা সদরের খানখানাপুর ইউনিয়নের দত্তপাড়া গ্রামের আক্তার আলী সেখের ছেলে রাজা সেখের সাথে পাশ্ববর্তী বিষু মোল্লার ছেলে তারক মোল্লার একই ইউনিয়নের মাধুগড়ার চকের মধ্য থাকা সাড়ে ২৪ শতাংশ জমি নিয়ে বিরোধ চলে আসছে।
রাজা সেখের ভাই বাদশা সেখ জানান, তারক মোল্লা বেশ কয়েক বছর পূর্বে ওই জমি তার পিতার কাছ থেকে বার্গা নেন। সাম্প্রতিক সময়ে সে ওই জমিটি নিজের বলে দাবী করেন। যে কারণে তিন বার গ্রাম্য সালিশ অনুষ্ঠিত হয় এবং কোন সালিশেই তিনি জমির প্রকৃত স্বত্ত থাকার দলিল উপস্থাপন করতে পারেননি। যে কারণে সালিশদারা ওই জমিতে তাদের স্বত্ত থাকার বিষয়টি নিশ্চিত হন এবং জমির দখল তাদের পক্ষে নেয়ার জন্য রায় প্রদান করেন। চার মাস পূর্বে তার ভাই রাজা সেখ ওই জমিতে ধান রোপন করার পাশাপাশি ১২ ফুট লম্বা ১৫০টি মেহগনী গাছের চারা লাগান। ইতোমধ্যেই গাছ গুলো তাজা হয়ে নতুন ডগা ও পাতা ছাড়তে শুরু করে। গত বুধবার রাতে কোন এক সময় দূর্বত্তরা ওই বাগানে প্রবেশ করে এবং গাছ গুলো কেটে ফেলে। একই সাথে ৪৬ টি কাটা গাছ তাদের বসত বাড়ীর পেছনে থাকা একটি আমগাছের সাথে বেঁধে রেখে পালিয়ে যায়। সকালে তারা ঘুম থেকে উঠে দেখেন আমগাছের সাথে কাটা মেহগনী গাছ গুলো কে বা কারা বেঁধে রেখেছে। পরে তারা ওই বাগানে গিয়ে দেখেন পুরোবাগানের গাছ গুলো কাটা।
রাজবাড়ী থানার এএসআই বজলু জানান, এ ঘটনায় রাজা শেখ বাদী হয়ে অজ্ঞাত দূর্বত্তদের বিরুদ্ধে রাজবাড়ী থানায় একটি সাধারণ ডায়রী করেছে।

(Visited 37 times, 1 visits today)