দৌলতদিয়া যৌনপল্লীতে বাড়ছে অপ্রাপ্তবয়ষ্ক যৌনকর্মীর সংখ্যা

গোয়ালন্দের দৌলতদিয়া দেশের বৃহত্তম পতিতাপল্লীতে অপ্রাপ্তবয়ষ্ক যৌনকর্মীর সংখ্যা আশঙ্কাজনক ভাবে বাড়ছে। বিভিন্ন সময় যৌনপল্লীতে অভিযান চালিয়ে পুলিশ অনেক কিশোরীকে উদ্ধার করার ঘটনাও ঘটেছে।

দেশের প্রচলিত আইন অনুযায়ী অপ্রাপ্ত বয়সী কোন শিশু-কিশোরীকে যৌনপেশায় লিপ্ত করানো শাস্তিযোগ্য অপরাধ। তার পরও  পল্লীর প্রভাবশালী বাড়িওয়ালীদের ছত্রছায়ায় গড়ে ওঠা এক শ্রেণীর দালাল চক্র আইনের চোখে ধুলো দিয়ে দেশের বিভিন্ন স্থান থেকে সাধারণ মেয়েদেরকে নানা ভাবে ফুঁসলিয়ে এই যৌনপল্লীতে এনে মোটা অঙ্কের টাকায় বিক্রি করছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রের সাথে কথা বলে জানা যায়, দৌলতদিয়া পতিতাপল্লীতে বর্তমান প্রায় ৪ হাজার যৌনকর্মী রয়েছে। এরমধ্যে পাঁচ শতাধিক শিশু-কিশোরী রয়েছে। পল্লীর প্রভাবশালী বাড়িওয়ালীদের ছত্রছায়ায় এখানে গড়ে উঠেছে বিশাল এক নারী পাচারকারী চক্র। দেশের বিভিন্ন স্থান থেকে তারা নানা কৌশলে সাধারণ মেয়েদেরকে ফুঁসলিয়ে এই যৌনপল্লীতে নিয়ে আসে। পরে বিভিন্ন বাড়িওয়ালীর কাছে মোটা অঙ্কের টাকায় বিক্রি করে। সূত্র মতে দালালের মাধ্যমে প্রতিমাসে গড়ে ২০ জন নতুন শিশু-কিশোরীকে এই নিষিদ্ধ পল্লীতে এনে তাদেরকে যৌনপেশায় বাধ্য করা হয়।

নাম প্রকাশ না করার শতে দৌলতদিয়া যৌনপল্লীর এক যৌনকর্মী জানায়, চার বছর আগে তার বয়স যখন তের, দালালের খপ্পরে পড়ে দিনাজপুর থেকে এই পল্লীতে আসে। তখন নগদ ৩০ হাজার টাকায় পল্লীর এক বাড়িওয়ালী কিনে তাকে দিয়ে জোরপূর্বক দেহ ব্যবসা করায়। রাজী না হলে অমানবিক নির্যাতন করে দিনের পর দিন না খাইয়ে রাখে। শারীরিক নির্যাতন ও ক্ষুধার জ্বালা সইতে না পেরে পেশা গ্রহনে বাধ্য হয়।

এদিকে, শিশুদের যৌনপেশার হাত থেকে সুরক্ষা করতে দৌলতদিয়া পতিতাপল্লীতে দীর্ঘদিন যাবত নিয়মিত কাজ করছে মুক্তি মহিলা সমিতি, পায়াক্ট বাংলাদেশ, অবহেলিত মহিলা ও শিশু উন্নয়ন সংস্থাসহ স্থানীয় বেশকিছু বেসরকারি উন্নয়ন সংস্থা। অথচ বর্তমান এই পল্লীতে শিশু যৌনকর্মীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে।

এ ব্যাপারে গোয়ালন্দঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল বাসার বলেন, ‘সোর্সদের তথ্যের ভিত্তিতে অপ্রাপ্ত বয়ষ্ক কিশোরী উদ্ধার ও দালালদের গ্রেপ্তারে নিয়মিত পুলিশি অভিযান চালানো হয়। গত কয়েক মাসে বেশ কয়েক জন কিশোরীকে উদ্ধার ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

(Visited 58 times, 1 visits today)