কাল রাজবাড়ীর পদ্মার চরে আসছেন রাষ্ট্রপতি

রাজবাড়ী বার্তা ডট কম :

president=5138

রাজবাড়ীর কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের হরিণবাড়িয়ায় ধুধু বালু চরের পাশাপাশি ছিল এক ফসলী জমি। জীবন যাত্রার মান ছিল অনেক বেশি কষ্টকর। হাজারো মানুষকে শুস্ক মৌসুমে পায়ে হেটে এবং বন্যা মৌসুমে নৌকায় করতে হতো চলাচল। বিদ্যুৎ তো দুরের কথা আকাশের চাঁদ আর কেরোসিন তেলের কুপির আলোই ছিল একমাত্র সম্বল। তবে সে দিন এখন প্রায় অতিতি। ওই চরের বিস্তৃর্ণ এলাকায় বাংলাদেশ সেনাবাহিনী ‘রাজবাড়ী সেনা নিবাস’ নির্মাণের উদ্যোগ নিয়েছে। যে কারণেই সেনা বাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন সেখানে শীত কালিন মহড়ার আয়োজন করেছে। আর এ মহড়ায় যোগদিতে কাল ৭ জানুয়ারী ওই চরে আসছেন মহামান্য রাষ্ট্রপতি ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক মোঃ আবদুল হামিদ খান। সেই কারণেই দ্রুতগতিতে চলছে উন্নয়ন কাজ, পাল্টে যেতে শুরু করেছে পুরো চর এলাকা।

রাজবাড়ী এলজিইডি’র উপ-সহকারী প্রকৌশলী এম এ ইউসুফ বলেন, বাংলাদেশ সেনাবাহিনী সদর দপ্তর ৫৫ পদাতিক ডিভিশনের আসন্ন শীত কালিন প্রশিক্ষক/২০১৫ অনুষ্ঠিত হবে। ওই অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রপতি ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক মোঃ আবদুল হামিদের আগমন উপলক্ষে কালুখালীতে ১ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে উন্নয়ন কাজ বাস্তুবায়ন করা হচ্ছে। গত ২২ ডিসেম্বর থেকে রাজবাড়ী এলজিইডি ওই কাজ বাস্তবায়ন শুরু করেছে। আগামী ৬ জানুয়ারী এ কাজ শেষ হবে। কাজের মধ্যে রয়েছে হারিণবাড়ীয়া থেকে চরখাপুড়া পর্যন্ত আড়াই কিলোমিটার নতুন রাস্তা এইচবিবি দ্বারা উন্নয়ন, সেনানিবাসের অভ্যন্তরে প্রায় দুই কিলোমিটার এইচবিবি রাস্তা নির্মাণ, হারিণবাড়ীয়া বাজার থেকে দুই কিলোমিটার এইচবিবি রাস্তা সংস্কার ও রক্ষনাবেক্ষণ, রূপপুর মোড় থেকে হারিনবাড়ীয়া বাজার পর্যন্ত রাস্তা সংস্কার ও রক্ষনাবেক্ষণ এবং ৪টি হ্যলিপ্যাড ও সংযোগ রাস্তা নির্মাণ।
সংশ্লিষ্ঠরা জানিয়েছেন, রাজবাড়ী সেনানিবাস এলাকায় ১১ হাজার ভোল্টের ৯ কিলোমিটার নতুন বিদ্যুৎ লাইন নির্মাণ কাজ শেষ হয়েছে। ৯ কিলো মিটার নতুন বিদ্যুৎ লাইন নির্মাণে যেখানে তিন থেকে চার মাস সময় লাগে। সেখানে মহামান্য রাষ্ট্রপতির আগমন উপলক্ষে পল্লীবিদ্যুৎ সমিতির ৮০জন দক্ষ জনবল এবং ১৫ জন অফিসার ও সুপারভাইজার বিরামহীনভাবে কাজ করে মাত্র ১২ দিনে সংযোগ চালু করতে সক্ষম হয়েছে। এতে ওই সেনানিবাস এলাকাসহ চরাঞ্চলের চর রাজপুর, হরিণবাড়ীয়া, সাদারচর ও চরখাপুড়া এলাকার ৪ শতাধিক পরিবার, ২০টি গভীর নলকূপ, ৪০টি ব্যবসা প্রতিষ্ঠান ও দুটি রাইস মিল বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে।
রাজবাড়ী টেলিফোন এক্সচেঞ্জের উপ-সহকারী প্রকৌশলী (বহিঃ) মোঃ শাহরিয়ার খান বলেন, রাজবাড়ী সেনানিবাসের জন্য খানগঞ্জ ইউনিয়ন পরিষদ থেকে ই-১ সার্ভিস যুক্ত ২টি উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের লাইন টানা হয়েছে। এ ছাড়াও পাংশা টেলিফোন এক্সচেঞ্জ থেকে রাজবাড়ী সেনানিবাসে ১০টি অস্থায়ী টেলিফোন সংযোগ প্রদানের কাজ চলছে।
কালুখালী উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুল হাসান জানান, কাল ৭ জানুয়ারী সেনাবাহিনীর শীত কালিন মহড়া অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রপতি যোগ দেবেন। যে কারণে তারা খুবই ব্যস্ত সময় পার করছেন। চরম অনুন্নত ওই চরাঞ্চলের এখন বইয়ে আনন্দ আর উন্নয়নের বন্যা। আর পুরো কাজটি তারা সমন্বয় করছেন মান ও প্রাণ দিয়ে। আশা করছেন সুন্দর ভাবে সকল কাজের পরিসমাপ্তি ঘটবে।

(Visited 37 times, 1 visits today)