পাঁচুরিয়ায় সরকারী রাস্তার ২৪৫ তাজা গাছ ভংলো দূর্র্বৃত্তরা

নজরুল ইসলাম, রাজবাড়ী বার্তা ডট :

RAJBARIR - (1)-19.12

মাত্র ছয় মাস হলো রাজবাড়ী জেলা সদরের পাঁচুরিয়া ইউনিয়নের পরিষদের উদ্যোগে সরকারী রাস্তার পাশে রোপন করা হয়েছে নানা প্রজাতির গাছ। তবে অজ্ঞাত দূর্বৃত্তরা কোন কারণ ছাড়াই ওই গাছ গুলোর মধ্যে ২৪৫ টির মাঝামাঝি স্থান থেকে ভেঙ্গে ফেলেছে। যে কারণে গাছ গুলো এখন মৃত্যুর দ্বার প্রান্তে।

গত শনিবার সকালে ওই ইউনিয়নের খোলাবাড়ীয়া এবং ব্রাক্ষণদিয়া সড়কে গিয়ে দেখা যায়, সদ্য লাগানো ওই গাছ গুলোর মাঝামাঝি স্থানে ভাঙ্গা। দূর্বৃত্তরা রাতের আঁধারে উঠতি গাছ গুলো ভেঙ্গে ফেলেছে। ফলে গাছ গুলো মারা যেতে শুরু করেছে। সে সময় ইউনিয়ন পরিষদের নিযুক্ত শ্রমিকরা গাছ গুলোকে বাঁচানোর চেষ্টায় ভেঙ্গে ফেলা অংশ কেটে ফেলছে, যদি তাতে নতুন করে ডাল গজায়।
এ বিষয়ে ওই ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব কাজী আলমগীর জানান, চলতি অর্থ বছরে বার্ষিক উন্নয়ন সহায়তা বরাদ্দের আওতায় ইউনিয়নের প্রায় সব গুলো রাস্তার পাশে ৭৯ হাজার ৫৬৩টি গাছের চারা রোপন করার উদ্যোগ নেয়া হয়। এর অংশ হিসেবে বিগত জুন মাসে ইউনিয়নের খোলাবাড়ীয়া এবং ব্রাক্ষণদিয়া সড়কে ২ হাজার ৪১১টি গাছ রোপন করা হয়। প্রায় ছয় মাসে গাছ গুলো রিষ্টপুষ্ট হয়ে বেড়ে উঠতে শুরু করেছে। এরই মাঝে গত বৃহস্পতিবার রাতে অজ্ঞাত দূর্বৃত্তরা ওই সড়কের দু’পাশে থাকা ২৪৫টি চারা মেহগনী গাছ মাঝামাঝি স্থান থেকে ভেঙ্গে ফেলে। সকালে বিষয়টি দেখে স্থানীয়রা তাকে অবহিত করে। পরবর্তীতে ঘটনাটি লিখিত ভাবে সদর উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হয়েছে।

(Visited 13 times, 1 visits today)