রাজবাড়ী পার হলো বাংলাদেশ ভ্রমণে আসা চার ভারতীয়

আজু সিকদার/নজরুল ইসলাম, রাজবাড়ী বার্তা ডট কম :

RAJBARIR - (3)-26.11

‘জীবনে অন্তত একটি গাছ লাগান ও সেটিকেই বড় করে তুলুন’ সবুজের এই আহবান নিয়ে বাই সাইকেলে চেপে বাংলাদেশ ভ্রমণে এসেছেন পশ্চিমবঙ্গের চার পর্বতারোহী।

আহবান সম্বলিত প্লাকার্ড ও দুই দেশের পতাকাবাহী সাইকেল নিয়ে বৃহস্পতিবার দুপুরে তারা রাজবাড়ীর গোয়ালন্দে পৌঁছান এবং দৌলতদিয়া ঘাট দিয়ে ফেরিতে পদ্মা পাড়ি দিয়ে কক্সবাজারের উদ্যেশ্যে রওনা দেন।
চার জনের এ সাইকেল ভ্রমনকারী দল গত ২১ নভেম্বর কলকাতার বাসদোরনি থেকে রওনা হয়ে বাংলাদেশের বেনাপোল স্থলবন্দর হয়ে কক্সবাজার পর্যন্ত ১১শ’ কিলোমিটার রাস্তা আগামী ১৪ ডিসেম্বর সমাপ্ত করবেন। পশ্চিমবঙ্গের প্রখ্যাত পর্বতারোহী কলকাতা ট্রাফিক পুলিশের সদস্য গৌতম ঘোষের নেতৃত্বে ২৪ দিনের এ সাইকেল ভ্রমনে অংশ নিয়েছেন ভারতীয় রেলওয়ের কর্মকর্তা পর্বতারোহী লিপিকা বিশ্বাস, কলকাতা ট্রাফিক পুলিশের অপর সদস্য ও পর্বতারোহী সুশান্ত দাস এবং পর্বতারোহী উজ্জ্বল পাল।
দলের সদস্য উজ্জল পাল জানান, মূলত পর্বতে চড়তে গিয়ে তারা উপলব্ধি করেছেন বায়ু দূষণের কু-প্রভাব। কিভাবে জলবায়ুর উষ্ণতা বেড়ে পাহাড় ধ্বংস হচ্ছে। প্রকৃতি তার ভারসাম্য হারাচ্ছে। আর এই প্রভাব রোধ করতে গেলে গাছ লাগানোর কোনো বিকল্প নেই। মূলত পর্বতের অভিজ্ঞতাকে সমতলের মানুষের সঙ্গে ভাগাভাগি করতেই এই ভ্রমণ।

(Visited 28 times, 1 visits today)