গোয়ালন্দের পদ্মায় ধরা পড়লো সাড়ে ৩৪ কেজি ওজনের বাঘাইড়

রাজবাড়ী বার্তা ডট কম :

6.10

আজ শুক্রবার সকাল তখন ১১টা। পদ্মা নদীর গোয়ালন্দ উপজেলা এলাকায় মাঝ নদীতে জাল ফেলে মাছ শিকারের চেষ্টা চালাচ্ছিলেন জেলে জয়নাল সরদার ও তার সঙ্গীরা। হঠাৎ জালে ঝটকাগতিতে টান পড়ে। টানের গতি ক্রমাগত বাড়তে থাকায় পানি থেকে কিছুতেই জাল গোটাতে পারছিলেন না নৌকায় থাকা ছয় জেলে। এতে অনেকটা ভয় পেয়ে যান তারা।

ততক্ষণে স্রোতের তোড়ে জালসহ নৌকাটি এক কিলোমিটার ভাটিতে চলে যায়। অনেক চেষ্টা চালিয়ে জেলেদল জাল তুলে দেখতে পান যে, বিশাল আকারের একটি বাঘাইড় মাছ আটকা পড়েছে জালে। পরে মাছটি নৌকায় তুলে বেলা সাড়ে ১২টার দিকে তারা দৌলতদিয়া ৩ নম্বর ফেরিঘাট এলাকায় নিয়ে আসেন। এ সময় বিশাল আকারের বাঘাইড় মাছটি দেখতে সেখানে ফেরির যাত্রীসহ উৎসুক জনতার ভিড় জমে। পরে জয়নাল সরদারের কাছ থেকে ৩৪ কেজি ৫০০ গ্রাম ওজন মেপে বাঘাইড় মাছটি নগদ ২৫ হাজার ৮৭৫ টাকায় কিনে নেন দৌলতদিয়াঘাট এলাকার মাছের আড়তদার নুরু শেখ।

জেলে জয়নাল সরদার জানান, দীর্ঘদিন ধরে তিনি পদ্মা নদীতে নিয়মিত জাল বেয়ে মাছ শিকার করছেন। অথচ এমন বাঘাইড় মাছ আগে আর কখনো তার জালে ধরা পড়েনি। মাছের আড়তদার নুরু শেখ বলেন, ৭৫০ টাকা কেজি দরে ৩৪ কেজি ৫০০ গ্রাম ওজনের মাছটি কিনেছি। বেশি দামে বিক্রির আশা নিয়ে মাছটি ঢাকায় পাঠিয়েছি।

দৌলতদিয়া ঘাট এলাকার মাছের অপর এক আরতদার মো. শাজাহান সরদার জানান, ওই এলাকার পদ্মা নদীতে সাধারণত ছোট আকারের বাঘাইড় মাছ ধরা পড়ে। তবে কখনও কখনও ৪৫-৫০ কেজি ওজনের বাঘাইড়ও পাওয়া যায়। তবে এ প্রজাতির একেকটি বাঘাইড় মাছ ৬০ থেকে ৭০ কেজি পর্যন্ত ওজনের হতে পারে বলেও জানান তিনি।

(Visited 30 times, 1 visits today)