জেলায় ৩ লাখ ইঁদুর নিধন করা হবে

লিটন চক্রবর্তী :

SAMSUNG CAMERA PICTURES

“ইঁদুর ধরুন, ইঁদুরজেলায় ৩ লাখ ইঁদুর নিধন করা হবে মারুন, ইঁদুর মুক্ত খামার গড়–ন”-এই শ্লোগানকে সামনে রেখে ৭ থেকে ৬ নভেম্বর পর্যন্ত রাজবাড়ীতে জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন করা হয়েছে। এ বছর রাজবাড়ীতে ৩ লাখ ইদঁর নিধনের লক্ষমাত্রা ধার্য করা হয়েছে। বিগত বছর নিধন করা হয়েছে ১লাখ ৯২ হাজার ৬ শত ২৫টি ইদুঁর।

এ উপলক্ষে গত মঙ্গলবার সকালে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শ্রীনিবাস দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ড. সৈয়দা নওশীন পূণীণি। বক্তৃতা করেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শষ্য) লুৎফর রহমান, হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক নিরুত্তম কুমার সরকার, সদর উপজেলা কৃষি কর্মকর্তা রকিব উদ্দিন, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মতিউর রহমান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা অরুন কুমার সরকার, কৃষাণী হোসনে আরা জেসমিন প্রমুখ।
বক্তারা বলেন, ইঁদুর গত বছর দেশের ৭ শত ২৪ কোটি টাকার ফসল বিনষ্ট করে। ইঁদুর তার খাদ্য চাহিদার থেকে অতিরিক্ত ২০ গুন ফসল বিনষ্ট করে। অন্তত ৭০টি রোগ ছড়ায়। এক জোড়া ইদুর দম্পত্তি ১২ শত বাচ্চা জন্ম দেয়। এছাড়াও প্রতিকুল পরিবেশ আরো বেশি বাচ্চার জন্ম দিয়ে থাকে।

(Visited 33 times, 1 visits today)