একটি ঘাট বন্ধ, ফিরে গেছে দুই ফেরি, দৌলতদিয়ায় কয়েকশ যানবাহন –

আজু সিকদার, রাজবাড়ী বার্তা ডট কম :

 

ঈদের ছুটি কয়েকদিন আগেই শেষ হলেও কর্মস্থলগামী মানুষের চাপ অব্যাহত আছে দৌলতদিয়ায়। কয়েক দিনের ভয়াবহ যানজট পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও সোমবারও নদী পারের অপেক্ষায় সিরিয়ালে আটকে ছিল কয়েকশ বিভিন্ন যানবাহন। আটকে থাকা যানবাহনের মধ্যে যাত্রী বাসের সংখ্যা কম থাকলেও ট্রাকের দীর্ঘ সিরিয়াল রয়েছে।
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া অফিস সূত্র জানায়, গত ৫দিনে দৌলতদিয়া ঘাট দিয়ে ১৯ হাজার ৪শ ৯৩টি যানবাহন নদী পারাপার কার হয়েছে। যা অতীতের সকল রেকর্ড অতিক্রম করেছে। দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে নদী পারাপার হতে আসা যানবাহনের চাপ বিবেচনা করে গত ৪ সেপ্টেম্বর শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুট থেকে রোরো ফেরি এনায়েতপুরী ও কে-টাইপ ফেরি ক্যামেলিয় নিয়ে আসা হয়েছিল। সোমবার ফেরি দু’টি পুনরায় ফিরে গেছে ওই রুটে। এছাড়া দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ফেরি বহরের কে-টাইপ ফেরি কপোতী ও কুমারী যান্ত্রিক ত্রুটিতে বিকল হয়ে পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিকে মেরামততে রয়েছে। অপরদিকে রোরো ফেরি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ও ইউটিলিটি ফেরি চন্দ্রমল্লিকা বেশ কিছুদিন ধরে বিকল হয়ে পরে রয়েছে। এ ফেরি দু’টি মেরামতে সময় লাগবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। দৌলতদিয়া ৫টি ঘাটের মধ্যে ৪টি ঘাট চালু রয়েছে। ৫নং ঘাট পন্টুনে তীব্র ¯্রােতের কারণে ফেরি ভিড়তে পারছে না। এ অবস্থায় ওই পন্টুনটি স্থানান্তরের জন্য বন্ধ রেখে পূর্বের ২নং ঘাট এলাকায় স্থাপনের কাজ চলছে। এদিকে গত শনিবার থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলাচল শুরু হওয়ায় দৌলতদিয়া পাটুরিয়া রুটে কর্মস্থলে ফেরা যাত্রীর চাপ কিছুটা কমেছে।
সরেজমিন দৌলতদিয়া ঘাটে দেখা যায়, ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ পর্যন্ত অন্তত ৩ কিলোমিটার জুড়ে যানবাহনের দীর্ঘ সারি। যাত্রীবাহি বাস, মাইক্রোবাস ও ব্যাক্তিগত গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করায় কয়েকশ পন্যবাহি ট্রাক সিরিয়ালে আটকে আছে। তবে সামনের দিকে বেশ কিছু দুরপাল্লার পরিবহন রয়েছে। লঞ্চঘাটে দেখা যায়, দূর্যোগ পূর্ণ আবহাওয়া উপেক্ষা করে শত শত মানুষ দ্রুত গন্তব্যে পৌছাতে লঞ্চে নদী পারাপার হচ্ছে।
বিআইডব্লিউটিএ’র পরিবহন ইন্সপেক্টর ফরিদুল ইসলাম জানান, ভারি বৃষ্টিপাত হলেও ঝড়ো বাতাস না থাকায় রুটে লঞ্চ চলাচল চালু রাখা হয়েছে। তবে আবহাওয়া বিভাগের কোন জরুরী নির্দেশনা পেলে সঙ্গে সঙ্গে লঞ্চ চলাচল বন্ধ রাখা হবে।
দৌলতদিয়া ঘাটে কর্মরত বিআইডব্লিউটিসি’র ব্যাবস্থাপক শফিকুল ইসলাম জানান, দৌলতদিয়া ঘাট পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়া ও যানবাহনের চাপ কমে যাওয়া শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট থেকে আনা ফেরি দুটি সোমবার ফিরে গেছে। কিছু যানবাহন নদী পারাপারের জন্য সিরিয়ালে আটকা পড়েছে। তবে দ্রুত সময়ের মধ্যে সে গুলো পার করা সম্ভব হবে বলে তিনি জানান।

(Visited 52 times, 1 visits today)