ইন্দোনেশিয়ার সম্মেলন শেষে দেশে ফিরেছেন রাজবাড়ী-২ আসনের এমপি জিল্লুল হাকিম –

রাজবাড়ী বার্তা ডট কম :

 

ইন্দোনেশিয়ায় ‘ওয়ার্ল্ড পার্লামেন্টারি ফোরাম অন সাসটেনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগদান শেষে গত রবিবার দেশে ফিরেছেন বাংলাদেশের প্রতিনিধি দলের নেতা রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য ও রাজবাড়ী জেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ জিল্লুল হাকিম। গত ৭ সেপ্টেম্বর ‘বালি ঘোষণাপত্রে’ রোহিঙ্গাদের উপর চলমান অত্যাচারের প্রতিবাদসহ প্রতিকারের বিষয়টি অন্তর্ভূক্ত করা হয়।
বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে সংসদীয় একটি দল সম্মেলনে অংশগ্রহন করেন। প্রতিনিধি দলের দলনেতা হিসেবে জাতীয় সংসদের বেসরকারী সদস্যদের বিল এবং সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, রাজবাড়ী জেলা আওয়ামীলীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য মোঃ জিল¬ুল হাকিম। অন্যান্যের মধ্যে প্রতিনিধি দলে ছিলেন সংসদ সদস্য মোঃ মোজাম্মেল হক ও সংসদ সদস্য আব্দুল মুনিম চৌধুরীসহ সংসদ সচিবালয়ের কর্মকর্তারা। তাদেরকে সম্মেলনে সার্বিক সহযোগিতা করেন, ইন্দোনেশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের হাই কমিশনার মেজর জেনারেল আজমল কবির।
জানাগেছে, বাংলাদেশের প্রতিনিধি দল রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা করতে চাইলে এবং রোহিঙ্গাদের উপর চালানো অত্যাচার-নিপীড়নের প্রতিবাদ ঘোষণাপত্রে অন্তর্ভূক্ত করতে চাইলে প্রথমে ভারত এবং পরে থাইল্যান্ড, শ্রীলংকা ও ঘানা’র তরফ থেকে আপত্তি আসে। এরপর বাংলাদেশের প্রতিনিধি দলটি ইন্দোনেশিয়াসহ অন্যান্য মুসলিম দেশের সহায়তায় প্রতিবাদকারী দেশগুলোর সাথে আলাদা ভাবে আলোচনা করেন। পরে ভোটাভুটির মাধ্যমে বিষয়টির নিষ্পত্তি হয়। প্রতিবাদকারী ঘানাসহ ৪৮টি দেশ বাংলাদেশের পক্ষে ভোট দেয়। থাইল্যান্ড ও শ্রীলংকা ভোটদান থেকে বিরত থাকে এবং ভারত বিপক্ষে ভোট দেয়। পরবতীতে রোহিঙ্গাদের উপর চলমান অত্যাচারের প্রতিবাদসহ এর প্রতিকারের বিষয়টি ঘোষণাপত্রে অন্তর্ভূক্ত হয়, যা কয়েকদিন পর শুরু হতে যাওয়া জাতিসংঘ অধিবেশনে ভারত বাদে বাকি সবগুলো সদস্য দেশের পক্ষ থেকে উত্থাপন করা হবে। বেসরকারী সদস্যদের বিল এবং সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল-ুল হাকিমের নেতৃত্বে ইন্দোনেশিয়ার বালিতে পার্লামেন্টেরিয়ান সম্মেলনে যোগদান শেষে ১০ই সেপ্টেম্বর প্রতিনিধি দল দেশে ফিরেছেন। সম্মেলন অত্যান্ত ফলপ্রস্যু হয়েছে বলেও সন্তোষ প্রকাশ করেছেন, রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল¬ুল হাকিম।

(Visited 84 times, 1 visits today)