ভূমি ব্যবস্থাপনায় আসছে নতুনধারা, রাজবাড়ীতে আজ ই-সার্ভিস কার্যক্রমের উদ্বোধন-

জাহাঙ্গীর হোসেন, রাজবাড়ী বার্তা ডট কম :

1

ভূমি ব্যবস্থাপনায় নতুন ধারা সৃষ্টির লক্ষে রাজবাড়ীর জেলা প্রশাসনের উদ্যোগে আজ (শুক্রবার) থেকে ই-সার্ভিস চালু করা হচ্ছে। আনুষ্ঠানিক ভাবে এ সার্ভিসের উদ্বোধন ঘোষনা করবেন, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার হেলালুদ্দিন আহমেদ।
রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এবং শিক্ষা ও আইসিটি শাখার দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা আশরাফ হোসেন জানান, ভূমি ব্যবস্থাপনার বেশিরভাগ তথ্য জেলা প্রশাসকের কার্যালয়ের রেকর্ড রুম থেকে প্রদান করা হয়। এ কার্যালয় থেকে খতিয়ানের সার্টিফাই কপি তুলতে সাধারণ মানুষকে প্রত্যন্ত অঞ্চল থেকে জেলা শহরে আসতে হয়। আর গ্রামের ওই সহজ-সরল মানুষ গুলো কোন না কোন ভাবে দালাল চক্রের ফাঁদে পা দেন এবং তাদের একাধিকবার আসতেও হয়। এতে সময় ও অর্থের অপচয় হয়। অনাকাংখিত এ বিষয়টি থেকে সাধারণ মানুষকে বাঁচাতে নিরলশ ভাবে কাজ করছে রাজবাড়ীর জেলা প্রশাসন।
তিনি আরো বলেন, জেলা প্রশাসক জিনাত আরা’র পরামর্শে রাজবাড়ী জেলার ৫টি উপজেলার ৪২টি ইউনিয়ন এবং তিনটি পৌরসভার ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) কে কাজে লাগানোর উদ্যোগ নেয়া হয়। এর অংশ হিসেবে ওই সেন্টার গুলোতে থাকা উদ্যোগতা ও টেকনিশিয়ানদের প্রশিক্ষণ প্রদান এবং তাদেরকে ডাচ বাংলা মোবাইল ব্যাংকে একাউন্ট খোলানো হয়। গত বৃহস্পতিবার সকালে উদ্যোগতা ও টেকনিশিয়ানদের সাথে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা করা হয়। সেই সাথে উদ্যোগতাদের ৪৫ টি একাউন্ট খোলানো হয়।
তিনি বলেন, এ সেন্টার গুলোর উদ্যোগতারা জেলা প্রশাসকের ওয়েব সাইডে সেবাগ্রহিতার আবেদনটি পৌছে দেবেন। ওই আবেদন পাওয়ার পর জেলা প্রশাসনের নিযুক্ত কর্মীরা কোর্টফি স্ট্যাম্প লাগিয়ে তা রেকর্ড রুমের কর্মকর্তাদের হাতে পৌছে দেবেন। পর্যায়ক্রমে রেকর্ড রুমের কর্তকর্তা-কর্মচারীরা সেবাগ্রহিতার চাহিদা মাফিক তথ্য সরবরাহের পর সংশ্লিষ্ট কর্মকর্তার স্বাক্ষর সম্বলিত সার্টিফাই কপিটি ডাকযোগে পাটিয়ে দেবেন। স্বল্প সময়ে ঘরে বসেই গ্রহিতা তার চাহিদা মাফিক সার্টিফাই কপি হাতে পাবেন। এ জন্য সেবা গ্রহিতাকে ব্যাংক চার্জ ৫ টাকা, ইউডিসি কেন্দ্র ফি ৩০ টাকা এবং কোর্টফি স্ট্যাম্প কেনাসহ ডাকযোগে গ্রহকের কাছে পাঠানো বাবদ ৭০ টাকাসহ মোট ১শত ৫ টাকা ব্যয় করতে হবে। এতে করে সেবাগ্রহিতার সময় ও অর্থ বাঁচবে এবং তাকে আর দালালের খপ্পরে পড়ে সর্বশান্ত হতে হবে না।
সংশ্লিষ্ঠরা জানিয়েছে, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার হেলালুদ্দিন আহমেদ আজ রাজবাড়ী জেলা সফর করবেন। তিনি আনুষ্ঠানিক ভাবে এই ই-সার্ভিসের উদ্বোধন ঘোষনা করবেন। আর ওই সার্ভিসের উদ্বোধনের মধ্য দিয়ে ঘরে বসে স্বল্প খরচে গ্রহিতারা হাতে পাবেন খতিয়ানের সার্টিফাই কপি।

(Visited 101 times, 1 visits today)