ঢাকাTuesday , 26 July 2022

দৌলতদিয়ার পদ্মায় জেলের জালে ৮ কেজির ঢাই মাছ, ২০ হাজার ৮’শ টাকায়  বিক্রি

Link Copied!

শামীম শেখ ,রাজবাড়ী বার্তা ডট কম : 

গোয়ালন্দের দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায় পদ্মা নদীতে জেলের জালে ৮ কেজি ওজনের একটি বিলুপ্তপ্রায়  ঢাই মাছ ধরা পড়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই)  ভোর ৬ টার দিকে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার জেলে স্বদেশ হালদার দৌলতদিয়ার ৭ নং ফেরিঘাট এলাকায় জাল ফেলে মাছটি ধরেন। 

 পরে মাছটি বিক্রির জন্য সকাল ৭ টার দিকে দৌলতদিয়া বাজারে আনা হলে মৎস্য ব্যবসায়ী শাহজাহান শেখ উন্মুক্ত নিলামের মাধ্যমে ২ হাজার ৫শ টাকা কেজি দরে ২০ হাজার টাকায় মাছটি কিনে নেন। 

জেলে স্বদেশ হালদার জানান, মঙ্গলবার খুব ভোরে তারা পদ্মা নদীতে মাছ শিকারে বের হন। ভোর ৬ টার দিকে জাল তুলতেই এক ঝাঁকিতে বুঝতে পারেন বড় কোন মাছ ধরা পড়েছে। অবশেষে  টেনে নৌকায় তুলতেই তারা দেখতে পান বড় একটি ঢাই মাছ। 

মাছ ব্যাবসায়ী শাহজাহান শেখ বলেন, মুঠোফোনে যোগাযোগ করে  মাছটি তিনি ২ হাজার ৬’শ টাকা কেজি দরে ঢাকার এক ব্যাবসায়ীর নিকট বিক্রি করেছেন। ঢাই মাছ অত্যন্ত সুস্বাদু।এটা নদী এলাকায় খুব কম দেখা যায়। যে কারনে মাঝেমধ্যে ধরা পড়লে এই মাছ কেনার জন্য উৎসুক ক্রেতারা এগিয়ে আসেন।

গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ জানান, মিঠা পানির মাছের মধ্যে “ঢাই” অন্যতম বিপন্ন প্রজাতির মাছ। এই মাছ খুবই সুস্বাদু ও দামী। এই মাছ আজকাল খুব একটা দেখা যায় না। ঢাই, পাঙ্গাস,আইড়,বাঘাইর,রিঠাসহ বিপন্ন প্রজাতির এই মাছগুলোর জন্য স্থায়ী অভয়াশ্রম করা গেলে এই মাছের বংশবৃদ্ধি পাবে। অন্যথায় এই মাছ ভবিষ্যতে একেবারেই হারিয়ে যাবে।

(Visited 66 times, 1 visits today)