ঢাকাMonday , 6 June 2022

বৃক্ষরোপনে প্রধানমন্ত্রীর জাতীয় পুরষ্কার পেলেন ড. নিম হাকিম

Link Copied!

রাজবাড়ী বার্তা ডট কম : 

আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন ভেষজ বিজ্ঞানী ড. মো. আব্দুল হাকিম মন্ডল। যিনি বিশ্¦ব্যাপী ড. নিম হাকিম হিসেবে পরিচিত। তিনি বৃক্ষ গবেষণা, সংরক্ষণ ও উদ্ভাবনের ক্যাটাগরীতে প্রথম পুরষ্কার অর্জন করেছেন। ২০১৯ সালে তিনি এই পুরস্কারের জন্য মনোনীত হন। যা বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২২ এবং জাতীয় বৃক্সরোপন অভিযান ও বৃক্ষমেলা ২০২২ এর উদ্ভোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে মাননীয় মন্ত্রী পরিবেশ, বন ও জলবায়ু পরির্বতন মন্ত্রানালয় প্রদান করেন। অনুষ্ঠানে গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি প্রধান অতিথি হিসেবে র্ভাচুয়ালী যুক্ত ছিলেন।

উল্লেখ্য, ড. নিম হাকিম ইতিপূর্বে বিশ্ব নিম সংস্থা(এঘঙ)কর্তৃক মহাত্মা গান্ধী কাঁশি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আর্ন্তজাতিক নিম সম্মেলনে “গ্লোবাল নিম রতœ” খেতাবে ভূষিত হন। তিনি জাতিসংঘ স্বীকৃত ওয়াল্ড নিম অরগানাইজেশনের ভাইস-চেয়ারম্যান ও পরিচালক( এশিয়া) এবং বাংলাদেশ নিম ফাউন্ডেশন এর চেয়ারম্যান । এছাড়াও বাংলাদেশ নার্সারী সমিতিরও চেয়ারম্যান। নিম অর্গানিক লিঃ ও পারমাথেরাপি হিলিং সেন্টার লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক। তিনি সমগ্র বিশ্বের একমাত্র জিন ব্যাংকের প্রতিষ্ঠাতা। তিনি সমগ্র বিশ্বের একমাত্র জিন ব্যাংকের প্রতিষ্ঠাতা।

ভেষজ দিয়ে তিনি ১০৯টি প্রসাধনী ও ফাংশনাল ফুড উদ্ভাবন করেছেন। তার সংগ্রহে রয়েছে বিরল ও বিলুপ্তপ্রায় বৃক্ষ ও ঔষধি উদ্ভিদ। তার গবেষণা , সংরক্ষন ও উদ্ভাবনের জন্য শিল্পার্চায জয়নুল আবেদীন র্স্বণ পদকসহ বহু দেশী ও আর্ন্তজাতিক পুরস্কার পেয়েছেন তিনি। ‘পারমাথেরাপি’ নামক একটি স্থায়ী রোগ নিরাময়ক চিকিৎসা বিজ্ঞানের জনক তিনি। ড. নিম হাকিম একজন সমাজ বিজ্ঞানী, হার্বালিষ্ট, নিমোলজিষ্ট, পারমা কালরারিষ্ট, পারমা থেরাপিষ্ট।


ড. নিম হাকিম আগামী নিউজ ডট কম নামক একটি মাল্টিমিডিয়া নিউজ পোর্টালের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক।

(Visited 25 times, 1 visits today)