চিঠি পাঠিয়ে প্রতারনার চেষ্টা ! –

আজু সিকদার, রাজবাড়ী বার্তা ডট কম :

আপনার সুপরিচিত কর্মঠ ৫জন লোক নির্বাচন করে আমাদের কাছে পাঠান। তাদেরকে ভালো বেতনে চাকরী দেয়া হবে। ডাকযোগে এ ধরনের একটি চিঠি সোমবার পেয়েছেন গোয়ালন্দ গণস্বাস্থ্য প্রকৌশন অধিদপ্তরের উপ সহকারী প্রকৌশলী মাসুদ রানা। চিঠিটি হাতে পেয়ে কিছুটা আনন্দিত হলেও পরে তিনি টের পেয়েছেন এটা এক ধরনের অভিনব প্রতারনা।
আলাপকালে প্রকৌশলী মাসুদ রানা জানান, গ্রামীন সার্ভিস নামের কথিত একটি প্রতিষ্ঠান থেকে চিঠিটি ইস্যু করা হয়েছে। চিঠিতে ৩ জন সুপারভাইজার ও ২ জন সিকিউরিটি গার্ড পদে তার কাছে লোক চাওয়া হয়েছে। যাদের কাজ হবে নিজ এলাকায় গ্রামীণ ফোনের টাওয়ার রক্ষনাবেক্ষন। চিঠিটা পাওয়ার পর তার অফিসেরই কয়েকজ কর্মচারী তাকে অনুরোধ শুরু করেন তাদের স্বজনদের একটা চাকরির ব্যবস্থা করে দিতে। কিন্তু তিনি ইন্টারনেটে যাচাই করে টের পান এটি একটি প্রতারক চক্রের কাজ। তবে তাদের চিঠির ভাষা ও লোভনীয় বেতনে যে কেউ প্রলুব্ধ হয়ে প্রতারিত হতে পারে।
জানা যায়, দেশের শীর্ষ স্থানীয় মোবাইল নেটওয়ার্ক কোম্পানী গ্রামীণ ফোনের টাওয়ারে ভালো বেতনে চাকুরী দেওয়ার নাম করে গ্রামীণ সার্ভিস নামের একটি ভূয়া প্রতিষ্ঠান এ সকল প্রতারণা করে যাচ্ছে। এসব প্রতারণার ফাঁদে পড়ে অর্থ খোয়াচ্ছে নিরীহ প্রকৃতির লোকজন। গ্রামীণ ফোনের মত বৃহত প্রতিষ্ঠানে চাকুরীর সুযোগে প্রতিষ্ঠানটির বৈধতা যাচাই না করেই অনেকেই প্রতারণার শিকার হয়েছেন। এভাবে শিক্ষিত মানুষদের বোকা বানিয়ে প্রতারণা করে দেশের বিভিন্ন স্থান থেকে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতারক দল।
এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার রুবায়েত হায়াত শিপলু জানান, যাচাই-বাছাই না করে কোন প্রতারনা চক্রের ফাঁদে পা দেয়া উচিত নয়। এ ক্ষেত্রে সকলকে সচেতন হতে হবে।

(Visited 79 times, 1 visits today)