‘সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’- রাজবাড়ীতে ডিজিটাল দিবস উদযাপন –

রাজবাড়ী বার্তা ডট কম :
রাজবাড়ীতে নানা কর্মসূচির মধ্যে দিয়ে ডিজিটাল দিবস উদযাপন করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিলো শোভাযাত্রা, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, সেমিনার ও সম্মাননা প্রদান।
দিবসটি পালন উপলক্ষে সকাল পৌনে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সেমিনারের আগে প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হয়। ‘সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ প্রতিপাদ্য সামনে রেখে সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলসাদ বেগম। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খন্দকার মুশফিকুর রহমান। এতে বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আবদুল জব্বার, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. বাকাইদ হোসেন, জেলা সমাজসেবা অধিদপপ্তরের উপপরিচালক রুবায়েত মো. ফেরদৌস, সাংবাদিক এজাজ আহম্মেদ, শিক্ষার্থী খাদিজাতুল কোবরা তৃষা, শিক্ষার্থী রাতুল ইসলাম।
সেমিনারে বলা হয়, দেশে তৃতীয়বারের মতো ডিজিটাল দিবস উদযাপন করা হচ্ছে। এর মূল উদ্দেশ্য বিভিন্ন সেবা জনগনের দোড় গোড়ায় পৌছে দেওয়া। ২০০৯ সালের ৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসেন। দশবছরে দেশে ১০টি বিদ্যুৎকেন্দ্রে ১৭ হাজার ৮৮৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র উৎপাদন করা হচ্ছে। দেশে ২৯টি হাইটেক স্থাপনের কাজ চলছে। বিভিন্ন দাপ্তরিক সেবায় সাধারণ মানুষের ভোগান্তি কমছে। তবে অনেক সময় মিথ্যা তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া হচ্ছে। এতে করে বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোনো তথ্য শেয়ার করার আগে তার সত্যতা যাচাই করতে হবে।
আলোচনা শেষে দিবসটি পালন উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া শেখ রাসেল ডিজিটাল ল্যাবের শিক্ষকদের মধ্যে ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে স্বাক্ষরতা, সমস্যা সমাধান ও রক্ষণাবেক্ষন’ বই বিতরণ করা হয়।

(Visited 41 times, 1 visits today)