রাজবাড়ীতে ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরণ কোর্সের শুভ উদ্বোধন –

রাজবাড়ী বার্তা ডট কম : 

রাজবাড়ী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট দিলসাদ বেগম আজ বুধবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরণ কোর্সের উপজেলা রিসোর্স টিম (ইউআরটি) সদস্যগণের জন্য দুই দিনব্যাপী প্রশিক্ষক প্রশিক্ষণ (টিওটি) কর্মসূচির শুভ উদ্বোধন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় স্থানীয় সরকার ইন্সটিটিউট (এনআইএলজি) থেকে আগত পরিচালক (প্রশিক্ষণ ও পরামর্শ) প্রবির কুমার চক্রবর্তী (যুগ্মসচিব), রাজবাড়ীর ডিডিএলজি মোঃ বাকাহীদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আশেক হাসান, রাজবাড়ী সদরের উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাঈদুজ্জামান খান, জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, উপজেলা রিসোর্স টিমের সদস্যবৃন্দ, এনআইএলজি থেকে আগত সহকারী গবেষণা কর্মকর্তা মোঃ ইমরানুর রহমান এবং ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর শামছুজ্জোহা প্রমুখ উপস্থিত ছিলেন।
এ প্রশিক্ষণ কর্মসূচির প্রথম সেশনে প্রশিক্ষকদের জন্য শিক্ষা, শিক্ষণ ও প্রশিক্ষণ এর মধ্যে পারস্পরিক সম্পর্ক, অংশগ্রহণমূলক প্রশিক্ষণ পদ্ধতি, প্রশিক্ষণ উপকরণ ও সামগ্রী ব্যবহারের কৌশল, প্রশিক্ষণার্থীর সম্ভাব্য আচরণসমূহ এবং আচরণভেদে সকলের অংশগ্রহণ নিশ্চিত করার কৌশল, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। দ্বিতীয় সেশনে প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রশিক্ষক প্রশিক্ষণার্থীদের ৪ টি দলে বিভক্ত করে প্রশিক্ষণ মডিউলের ভিত্তিতে বিষয়ভিত্তিক আলোচনা করা হবে। দল-১ এ ইউনিয়ন পরিষদের সম্পদ ও সম্পত্তিসমূহ এবং অর্থের উৎসসমূহ, দল-২ এ ইউনিয়ন পরিষদের পরিকল্পনা প্রণয়ন, দল-৩ এ ইউনিয়ন পরিষদ কার্যপরিচালনা (সভা পরিচালনা) এবং দল-৪ এ ইউনিয়ন পরিষদের বাজেট এবং ইউনিয়ন পরিষদের হিসাব রক্ষণ ও নিরীক্ষা বিষয়ে আলোচনা করা হবে। দলভিত্তিক আলোচনায় থাকবে একক ও দলীয় কাজ, ভূমিকাভিনয় (রোল প্লে), কেইস স্টাডি এবং বড় দলে আলোচনা। দলীয় আলোচনার পর প্রথম দিনের প্রশিক্ষর কর্মসূচিতে সব শেষে দ্বিতীয় দিনের উপস্থাপন সম্পর্কে ধারণা প্রদান এবং উপস্থাপনায় পর্যালোচনার বিষয়সমূহ সম্পর্কে ধারণা প্রদান ও দলীয় প্রস্ততি।
প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষণ প্রদান করবেন এনআইএলজি থেকে আগত পরিচালক (প্রশিক্ষণ ও পরামর্শ) প্রবির কুমার চক্রবর্তী (যুগ্মসচিব), সহকারী গবেষণা কর্মকর্তা মোঃ ইমরানুর রহমান এবং ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ শামছুজ্জোহা।
এ প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রশিক্ষকগণ প্রশিক্ষণ গ্রহণ শেষে উপজেলা পর্যায়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের প্রশিক্ষণ প্রদান করবেন।
এ প্রশিক্ষণের মুখ্য উদ্দেশ্য হলো-এ প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশের স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সামগ্রিক এবং ইউনিয়ন পরিষদের ঐতিহাসিক প্রেক্ষাপট, ইউনিয়ন পরিষদ যথাযথভাবে পরিচালনা এবং পরিষদের কার্যাবলী, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের তাদের সম্পদ তথা আয়ের উৎস এবং আয়ের পরিমাপের ভিত্তিতে বাজেট তৈরি/বাস্তবায়ন, চেয়ারম্যান ও সদস্যদের দায়িত্ব, গ্রাম আদালত, পরিকল্পনা বাস্তবায়ন, সরকারি ক্রয় পদ্ধতি এবং হিসাব রক্ষণ ও নিরীক্ষা, সরকারের অগ্রাধিকার কর্মসূচি, যেমন-টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), সামাজিক নিরাপত্তা কর্মসূচি,দুর্যোগ ব্যবস্থাপনা,শুদ্ধাচার কৌশল এবং ডিজিটাল বাংলাদেশ ও উদ্ভাবনী উদ্যোগ ইত্যাদি সম্পর্কে ধারণা দেয়া।
এনআইএলজির এ উদ্যোগ সর্বমহলে ব্যাপক সমাদৃত হয়েছে।

(Visited 57 times, 1 visits today)