দৌলতদিয়ায় ঘরমুখি মানুষের উপচে পড়া ভির, নেই যানজট ও ভোগান্তি –

রাজবাড়ী বার্তা ডট কম :

দেশের দক্ষিন পশ্চিমাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে ঈদে ঘরমুখি মানুষের উপচে পড়া ভির দেখাগেছে।
রবিবার সকাল থেকেই লঞ্চ ঘাট, ফেরি ঘাট ও বাস টার্মিনাল ও মহাসড়কে দেখা যায় ঘরমুখি মানুষের এ চাপ । তবে ফেরি ঘাটে এসে কোন প্রকার ভোগান্তি ছাড়াই স্বজনদের সাথে ঈদ করতে গন্তব্যে পৌছাতে পারছে ঘরমুখি মানুষ। তবে ঢাকা থেকে পাটুরিয়া ঘাটে আসতেভোগান্তি পোহাতে হয়েছে সবচেয়েবেশি। পাটুরিয়া ঘাটে ৭ থৈকে ৮ কিলৈামিটার পায়ে হেঁটে এসে ফেরি ও লঞ্চে উঠতে হয়েছে অনেক কষ্ট করে। তার পরও বাড়ি ফিরবেন ঈদ করতেসে আশাতেই কষ্টগুলো আনন্দে পরিনত হয়েছে।
এছাড়া দৌলতদিয়া প্রান্তে ঢাকামুখি যানাহনের কোন চাপ ও সিরিয়াল নেই। শুধু ঢাকা ও অন্যান্য অঞ্চলেল ঘরমুখী মানুষদের গন্তব্যেপৌছাতে খালী গাড়ি গুলো দৌলতদিয়া বসে আছে। আর ঢাকা গামী যানবাহন গুলো ফেরিতে উঠতে পারেছেকোন রকম যানজট ও ভোগান্তি ছাড়াই।
এদিকে ঘাট এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘাট এলাকায় র‌্যাব, পুলিশ, আনসারসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী টহলে রয়েছে। দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপারে ১৯ টি ফেরি ও ৩৪ টি লঞ্চ চলাচল করছে।
যাত্রীরা জানান, ঢাকা থেকে আসতে পাটুরিয়া থেকে প্রায় ৬ থেকে ৭ কিলোমিটার দুরে যাত্রীদের গাড়ি থেকে নামিয়ে দিয়েছে।যে কারণে পরিবার পরিজন ও মালামাল নিয়ে হেটে পাটুরিয়া ঘাটে এসেছেন। তবে দৌলতদিয়া প্রান্তে তেমন কোন সমস্যা দেখছেন না । পাটুরিয়ায় যাত্রীদের খুব ভোগান্তি হচ্ছে বলে জানান।
ফরিদপুর র‌্যাব-৮ কোম্পানি কমান্ডার মেজর নাজমুল আরেফিন পরাগ বলেন, ঘাট এলাকায় আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে তারা কাজ করছেন। এছাড়া ঈদের পর দৌলতদিয়ায় যাত্রী যানজট হবার সম্ভাবনা রয়েছে,যে কারনেদৌলতদিয়ায় র‌্যাবের ক্যাম্প করেছেন যাত্রী সাধারনের সব ধরনের ভোগান্তি কমাতে। ঈদের পরেও আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সে প্রস্তুতি তাদের রয়েছে বলেন।
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কতৃপক্ষ বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৯ টি ফেরি চলাচল করছে। পর্যাপ্ত সংখ্যক ফেরি থাকার কারনে কোন প্রকার ভোগান্তি ছাড়াই ঘরমুখো মানুষ বাড়ি ফিরতে পারছে। ঘরমুখী মানুষের যাত্রা নির্বিঘœ করতে ঈদের আগের তিনদিন ও ঈদের পরের তিনদিন পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ রেখেছে । তবে পচনশীল ও জরুরী পণ্যবাহী ট্রাকগুলো পরিবহনের সঙ্গে পারাপার হচ্ছে।

(Visited 18 times, 1 visits today)