আজও কমেছে রাজবাড়ীতে পদ্মার পানি –

রাজবাড়ী বার্তা ডট কম :

পর পর কয়েক দিন রাজবাড়ীতে পদ্মা পানি বৃদ্ধির পর আজ দুই দিন ধরে কমতে শুরু করেছে পদ্মার পানি।
পানি কমতে শুরু করলেও রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ও পাংশার সেনগ্রাম গেজ স্টেশন পয়েন্টে পদ্মা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড সুত্রে এ তথ্য জানাগেছে।
এছাড়া পানি কমার সাথে দেখা দিয়েছে ভাঙ্গন আতঙ্ক। যে কারণে পদ্মা নদীর তীরবর্তী ভাঙ্গন কবলিত স্থানে ফেলা হচ্ছে বালু ভর্তি জিও ব্যাগ।
গত ২৪ ঘন্টায় জেলার গোয়ালন্দের দৌলতদিয়া গেজ স্টেশন পয়েন্টে পদ্মার পানি ২০ সেন্টিমিটার কমে ৩৯ সেন্টিমিটার,
পাংশা উপজেলার সেনগ্রাম পয়েন্টে ১৫ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৪১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া রাজবাড়ী সদর উপজেলার মহেন্দ্রপুর গেজ স্টেশন পয়েন্টে পদ্মার পানি বিপৎসীমার ১ দশমিক ২৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি কমতে শুরু করায় স্বস্তি দেখা দিয়েছে পানি বন্দীদের মাঝে। তবে দুর্ভোগ কমে নাই পানি বন্দীদের।
গতকয়েক দিনে পদ্মার অব্যাহত পানি বৃদ্ধিতে বাঁধের বাইরে থাকা নিম্নাঞ্চলের প্রায় বিশ হাজার মানুষ পানি বন্দী হয়ে পড়েছে এবং পানিতে তলিয়ে গেছে বিস্তৃর্ণ এলাকার ফসলি জমি ও রাস্তা-ঘাট। এতে করে রান্না-বান্না, থাকা-খাওয়া, চলাফেরায় দেখা দিয়েছে চরম দূর্ভোগ। পাশাপাশি বিশুদ্ধ খাবার ও গবাদি পশুর খাবার সংকট দেখা দিয়েছে পানি বন্দী এলাকায়।
রাজবাড়ীর তিনিটি উপজেলার ৬টি ইউনিয়নের প্রায় ২০ থেকে ২৫ হাজার মানুষ পানি হয়ে পড়েছে। এদিকে জেলা প্রশাসন পানি বন্দীদের তালিকা প্রস্তুত করে শুকনো খাবারসহ সহযোগীতা দিচ্ছেন বলে জানাগেছে।

(Visited 25 times, 1 visits today)