সড়কের পাশে হাজারো মৃত গাছ ঝুকিতে রাজবাড়ীর চালক, যাত্রী ও পথচারিরা –

ইমরান হোসেন মনিম, রাজবাড়ী বার্তা ডট কম :

রাজবাড়ীর বিভিন্ন সড়কের পাশে রয়েছে হাজারো মৃত শুকনা গাছ। তবে সংশ্লিষ্ঠদের অবহেলার কারণে ওই সব গাছ অপসারণ না করায় ঝুকির মধ্যে পরেছে যানবাহন, চালক, যাত্রী ও পথচারিরা। সেই সাথে বিদ্যুৎ সঞ্চালন লাইন ও ডিস লাইনের তার হচ্ছে ক্ষতিগ্রস্থ।
রাজবাড়ীর ৫টি উপজেলায় সড়ক ও জনপথ অধিদপ্তর, এলজিইডি’র গ্রামীন সড়ক, জেলা পরিষদ ও উপজেলা পরিষদের সড়ক রয়েছে। ওই সড়কের দু’পাশে সামাজিক বন বিভাগসহ সংশ্লিষ্ঠরা মেহগনি, শিশু, রেইনট্রি কড়ই, আকাশিসহ বিভিন্ন প্রজাতির গাছ রোপন করেছে। বেশিরভাগ গাছ বড় হয়ে গেছে। এর মধ্যে কিছু কিছু গাছ মারা গেছে। যে সব গাছ মারা গেছে তা বছরের পর বছর ধরে ওই অবস্থায় দাঁড়িয়ে আছে সড়কের পাশে। বৃষ্টি ও ঝড়ো বাতাস হলেই মৃত গাছের ঢালপালা ভেঙ্গে পরে রাস্তার উপর। কখনো কখনো ঝড়ো বাতাস ছাড়া মৃদু বাতাসেও হয় একই অবস্থা। এতে করে ওই মৃত গাছ গুলোর ঢালপালা বিদ্যুতের সঞ্চালন লাইন, টেলিফোনের তার, ডিস লাইনের তার প্রায়স হচ্ছে ক্ষতিগ্রস্থ। সেই সাথে ওই সব রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহন, চালক, যাত্রী ও পথচারিরা হচ্ছেন দূর্ঘটনার শিকার।
সরজমিনে সদর উপজেলার সুলতানপুর ইউনিয়নের খেয়াঘাট বাজার থেকে বসন্তপুর ইউনিয়নের এলজিইডি’র রাস্তার এবং গোয়ালন্দ উপজেলার জামতলা থেকে পাংশা এবং গোয়ালন্দ মোড় হয়ে বসন্তপুর পর্যন্ত সড়ক ও জনপথ বিভাগের রাস্তার পাশে সামাজিক বন বিভাগের হাজারো বেশি মোটা ও চিকন আকারের বিভন্ন প্রজাতির মৃত গাছ দেখাগেছে।
সুলতানপুর খেয়াঘাট এলাকার বাসিন্দা সাইদুল ইসলাম বলেন, সাম্প্রতিক সময়ে একটি বড় আকারের মৃত গাছের ডাল ভেঙ্গে চলন্ত একটি ট্রাকের উপর পরে। ওই ট্রাকটির চালক তার দক্ষতার কারণে কোন রকমে বড় আকারের দূর্ঘটনা থেকে রক্ষা পায়। এমন ঘটনা মাঝে মধ্যেই ঘটে। ইতোপূর্বে মৃত গাছের ডাল ভেঙ্গে কায়েকজন আহতও হয়েছে।
বসন্তপুরের মহারাজপুর গ্রামের বাসিন্দা আনোয়ারুল ইসলাম বলেন, মৃত গাছ গুলো সড়িয়ে না নেয়ায় এক শ্রেণীর গাছ খেকোরা উপকৃত হচ্ছে। তারা রাতের আঁধারে ওই সব গাছ কেটে সাবার করছে।
রাজবাড়ী এলজিইডি’র তথ্য মতে, জেলায় এলজিইডি’র আওতাধিন ৩ হাজার ৪ শত কিলো মিটার রাস্তা রয়েছে। তবে ওই রাস্তার পাশে কি পরিমান মৃত গাছ রয়েছে তার কোন তথ্য পাওয়া যায়নি।
রাজবাড়ী বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা নির্মল কুমার দত্ত বলেন, জেলার বিভিন্ন সড়কের পাশে বন বিভাগের হাজারেরও বেশি মৃত গাছ রয়েছে। ওই সব সড়ক গুলোর উন্নয়ন কাজ শুরু হলে তখন মৃত গাছগুলো অপসারণ করা হবে।
সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী কেবিএম সাদ্দাম হোসেন বলেন, সড়ক ও মহা-সড়কের পাশে থাকা মৃত গাছ গুলো ঝুকিপূর্ণ। সে কারণে ওই সব গাছ অপসারণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
রাজবাড়ী অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আলমগীর হুছাইন বলেন, সংশ্লিষ্ঠ বিভাগ গুলোকে ঝুকিপূর্ণ মৃত গাছগুলো কেটে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

(Visited 123 times, 1 visits today)