চলে গেলেন বঙ্গবন্ধু’র ব্যবহৃত বাইসাইকেল মালিক ওয়াজেদ মন্ডল-

সোহেল রানা, রাজবাড়ী বার্তা ডট কম :  

দীর্ঘ ৬১ বছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যবহৃত বাইসাইকেলটি সযতেœ আগলে রাখা ওয়াজেদ আলী মন্ডল ওরফে ওয়াজেদ মেম্বার (৯০) শুক্রবার রাত ১২টার দিকে নিজবাড়ীতে ইন্তেকাল করেছেন। ( ইন্না লিল্লাহী— রাজেউন)। মৃত্যুকালে স্ত্রী, ১ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্যগুনগ্রাহী আত্বীয় স্বজন রেখে গেছেন। শনিবার বাদ যোহর রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের মধুপুর গ্রামের বাড়ীতে নামাজে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। তার জীবনের শেষ ইচ্ছা বঙ্গবন্ধুর ব্যবহৃত বাইসাইকেলটি যাদুঘরে দিতে পারলেও প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত পুরণ হয়নি।
বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের মধুপুর গ্রামের ওয়াজেদ আলী মন্ডল বঙ্গবন্ধুর ব্যবহৃত বাইসাইকেলটি ৬১ বছর সযতেœ রাখার পর ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারী নিজ বাড়ীতে আনুষ্ঠানিক ভাবে জাতীয় জাদুঘরে সাইকেলটি হস্তান্তর করেন। এতে ওয়াজেদ আলী মন্ডলের জীবনের একটি চাওয়া পুর্ণ হয়। আনুষ্ঠানিক ভাবে ওয়াজেদ আলী মন্ডলের হাত থেকে সাইকেলটি বুঝে নেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগের কীপার ড. স্বপন কুমার বিশ্বাস, সমকালীন শিল্পকলা ও বিশ্বসভ্যতা বিভাগের কীপার মোহাম্মদ সিরাজুল ইসলাম, রেজিষ্টেশন অফিসার মোঃ আবু ইউনুছ।
ওয়াজেদ আলী মন্ডল দীর্ঘদিন বঙ্গবন্ধুর ব্যবহৃত বাইসাইকেলটি জাদুঘরে প্রদানের আশা ব্যক্ত করে আসছিলেন। স্থানীয় সাংবাদিকদের লেখনি ও উপজেলা নির্বাহী অফিসারের সহযোগিতায় তার সে আশা পুরণ হয়। জীবনের শেষ ইচ্ছা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে একবার সাক্ষাত । সে চাওয়া পুরন হয়নি।
বাংলাদেশ জাতীয় জাদুঘরের ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগের কীপার ড. স্বপন কুমার বিশ্বাস বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যবহৃত বাইসাইকেলটি ওয়াজেদ আলী মন্ডল জাদুঘরে হস্তান্তর করেছেন। এ জন্য স্থানীয় প্রশাসন, সাংবাদিক ও উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, ‘১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্ট প্রার্থী ওয়াজেদ চৌধুরীর পক্ষে নির্বাচনী প্রচার চালাতে রাজবাড়ীতে এসেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি সে সময় ওয়াজেদ চৌধুরীর বাড়িতে থেকে ১০/১২ জন সঙ্গী নিয়ে ইংল্যান্ডের ডানলপ কোম্পানীর বিএসএ মডেলের একটি বাইসাইকেল চালিয়ে গ্রামের পর গ্রাম চষে বেড়িয়েছেন, চেয়েছেন ভোট। ওই বাইসাইকেলটির মালিক হলেন, রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের মধুপুর গ্রামের ৮১ বছর বয়স্ক আবদুল ওয়াজেদ মন্ডল। ৬১ বছরের সেই স্মৃতির বাইসাইকেলটি এখনো স্ব-যতনে রেখেছেন তিনি। বঙ্গবন্ধু ১৪দিন বাইসাইকেলটি ব্যবহার করেন। তারপর থেকেই সাইকেলটি স্বযতেœ রাখেন ওয়াজেদ আলী মন্ডল। বঙ্গবন্ধুর ব্যবহৃত সাইকেলটি তিনি জাদুঘরে প্রদান করতে অনেক চেষ্টা করেন।

(Visited 402 times, 1 visits today)