রাজবাড়ীতে বিশ্ব ভোক্তা অধিকার অধিকার দিবস পালিত –

ইমরান হোসেন মনিম, রাজবাড়ী বার্তা ডট কম :

’’নিরাপদ মানসম্মত পন্য’’এই স্লোগানকে সামনে রেখে রাজবাড়ীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে।
জেলা প্রশাসন ও কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) রাজবাড়ীর আয়োজনে দিবসটি উপলক্ষে আজ শুক্রবার সকাল সাড়ে দশটায় জেলা প্রশাসকের আ¤্রকানন চত্তর থেকে বর্ণাঢ্য একটি র‌্যালি বের করা হয়। র‌্যলিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক মোঃ শওকত আলীর সভাপতিত্বে র‌্যালি ও আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আমিনুল ইসলাম,সদর উপজেলা নির্বার্হী কর্মকর্তামোঃ সাইদুজ্জামান খান,জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মজিনুর রহমান, রাজবাড়ী ভোক্তা অধিকার সংরক্ষনের সহকারী পরিচালকমোঃ শরিফুল ইসলাম,রাজবাড়ী বাজার ব্যাবসায়ী সমিতির সভাপতি,আব্দুল মতিন মন্ডল,সাধারন সম্পাদক মোঃ জমির উদ্দিন ও কার্যকরী সদস্য মোঃ আবুল কাশেম প্রমূখ।
সভায় ,বলা হয় পৃতিবীর সব মানুষই ভোক্তা, তাই প্রতিটি পন্য ও সেবা গ্রহনে ভোক্তার ন্যায্য অধিকার রয়েছে। আর এ অধিকার সংরক্ষেনে ২০০৯ সালে আইন প্রনয়ন করা হয়েছে। সেই আইন প্রয়োগের মাধ্যমেই ভোক্তা তার নিরাপদ পন্য ও সেবার মানে কোন রকম ব্যাত্যয় ঘটলে সঠিক প্রমান সহ আইন ও ভোক্তা অধিকার সংরক্ষেন অধিদপ্তরের সহযোগীতা নিতে পারবে।
এ ক্ষেত্রে ভোক্তা অধিকার বিরোধী কার্য ও অপরাধ কোন ভোক্তার সাথে ঘটলে প্রমানের ভিত্তিতে কারাদন্ড ও আর্থিক জরিমানার বিধান অনুযায়ী ভোক্তা তার অধিকার আদায় করতে পারবে।

(Visited 23 times, 1 visits today)