মাননীয় প্রধানমন্ত্রী বুধবার ভিডিও কনফারেন্সিং’এ রাজবাড়ীর ডিসি অফিসে যুক্ত হবেন –

রাজবাড়ী বার্তা ডট কম :

মাননীয় প্রধানমন্ত্রী আজ বুধবার (৬ ফেব্রুয়ারি) গণভবন হতে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সাথে যুক্ত হবেন। সে উপলক্ষে আজ মঙ্গলবার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শওকত আলীর সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে প্রস্তুতিমূলক ব্রিফিং সভা অনুষ্ঠিত হয়।
প্রস্তুতিমূলক ব্রিফিং সভায় উদ্বোধনী অনুষ্ঠানের কার্যক্রমের তদারকিতে রাজবাড়ীতে আসা বিদ্যুৎ বিভাগের উপসচিব এরাদুল হক (রাজবাড়ী সদরের সাবেক উপজেলা নির্বাহী অফিসার), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আশেক হাসান, গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার রুবায়েত হায়াত শিপলু, ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী জনাব আমিনুর রহমান, রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মোঃ কামরুল ইসলাম গোলদারসহ ওজোপাডিকো ও পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাবৃন্দ এবং বিদ্যুৎ সংযোগপ্রাপ্ত উপকারভোগীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বিদ্যুৎ বিভাগ কর্তৃক বাস্তবায়িত ৬ টি বিদ্যুৎ কেন্দ্র, ৯ টি গ্রীড উপকেন্দ্র, ১ টি বিশেষায়িত বিদ্যুতায়ন প্রকল্প এবং রাজবাড়ী জেলার গোয়ালন্দ ও কালুখালী উপজেলাসহ দেশের ১২ উপজেলার শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম ভিডিও কনফারেন্স এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শুভ উদ্বোধন করবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী গণভবনে মাননীয় প্রধামন্ত্রীর আসন গ্রহণের পর সকাল ১০:০১ ঘটিকায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ও বিদ্যুৎ খাতের অগ্রগতির ভিডিও ক্লিপ প্রদর্শন করা হবে। সকাল ১০:১০ ঘটিকায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী শুভেচ্ছা বক্তব্য প্রদান করবেন। সকাল ১০:১২ ঘটিকায় মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা শুভেচ্ছা বক্তব্য রাখবেন। এর পর মাননীয় প্রধানমন্ত্রী সকাল ১০:১৫ ঘটিকায় উদ্বোধনী বক্তব্য প্রদান করে বিদ্যুৎ বিভাগ কর্তৃক বাস্তবায়িত ৬ টি বিদ্যুৎ কেন্দ্র, ৯ টি গ্রীড উপকেন্দ্র, ১ টি বিশেষায়িত বিদ্যুতায়ন প্রকল্প এবং ১২ উপজেলার শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম শুভ উদ্বোধন ঘোষণা করবেন।
বেলা ১১:০০ ঘটিকায় মোনাজাতের পর মাননীয় প্রধানমন্ত্রী বেলা ১১:০৫ ঘটিকায় সিরাজগঞ্জ জেলা, বেলা ১১:১০ ঘটিকায় ভোলা জেলা, বেলা ১১:১৫ ঘটিকায় সন্দীপ উপজেলা, বেলা ১১:২০ ঘটিকায় কক্সবাজার জেলা, বেলা ১১:২৫ ঘটিকায় রাঙামাটি জেলা এবং বেলা ১১:৩০ ঘটিকায় জেলার জেলার সাথে সংলাপ অনুষ্ঠিত হবে।
উল্লেখ করা যেতে পারে, রাজবাড়ী জেলার গ্রাম অঞ্চলের সকল গ্রাহককে বিদ্যুতের সুবিধা পৌছে দেয়ার জন্য ১০-০৫-১৯৯৯ সালে রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির আনুষ্ঠানিক বিদ্যুতায়নের কার্যক্রম শুরু করা হয়। ১১৩৫ বর্গকিলোমিটার এলাকার এই জেলার ৪২টি ইউনিয়নের প্রতিটিতে বিদ্যুৎ সুবিধা রয়েছে। শুরু থেকে ২০০৮ পর্যন্ত রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃক ১৬৮২ কিঃমিঃ লাইন নির্মাণ এবং ০৩টি উপকেন্দ্র নির্মাণের মাধ্যমে ৪৩ হাজার জন বিভিন্ন শ্রেণীর গ্রাহককে বিদ্যুৎ সুবিধা প্রদান করা হয়। ঐ সময় চাহিদার তুলনায় ৪০% বিদ্যুৎ সরবরাহ করা হতো। বিগত ২০০৯ হতে ২০১৮ পর্যন্ত আরও ০৩টি উপকেন্দ্র নির্মাণ, ০২টি ৩৩ কেভি ফিডার লাইন নির্মান এবং ১৯০১ কিঃমিঃ লাইন নির্মাণ করে ১ লক্ষ ৩২ হাজার জন গ্রাহককে বিদ্যুৎ সুবিধা প্রদান করা হয়। এই সময়ে গোয়ালন্দ ও কালুখালী দুইটি শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে যা আগামীকাল মাননীয় প্রধানমন্ত্রী শুভ উদ্বোধন করবেন। বর্তমানে ৩৫৮৩ কিঃমিঃ লাইন ও ০৬টি উপকেন্দ্রের মাধ্যমে ১ লক্ষ ৭৫ হাজার জন গ্রাহক বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। বিগত ২০০৮ সাল পর্যন্ত পল্লী বিদ্যুতের সিস্টেম লস্ ছিল ১৩.৭৬%। বর্তমানে সিস্টেম লস্ ১২.২০%। এখন ৩২ মেগাওয়াট চাহিদা বিপরীতে ৩২ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ পাওয়া যাচ্ছে অর্থাৎ বর্তমানে কোন লোডশেডিং নেই। রাজবাড়ী গ্রীড উপকেন্দ্র নির্মাণের কাজ ২০১৯ এ শেষ হলে বিদ্যুৎ ব্যবস্থার আরও উন্নতি হবে।

(Visited 68 times, 1 visits today)