রাজবাড়ীতে ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত –

রাজবাড়ী বার্তা ডট কম :

রাজবাড়ীতে গত শনিবার ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত অলিম্পিয়াড বাছাই পর্ব অনিুষ্ঠিত হয়েছে। শহরের ইয়াছিন উচ্চ বিদ্যালয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ফকীর আবদুল জব্বার।
সকাল সাড়ে আটটায় আকাশে সূর্যের আগমনের সাথে সাথে শিক্ষার্থী ও অভিভাবকেরা উপস্থিত হতে শুরু করে। সকাল সাড়ে নয়টায় শিক্ষা প্রতিষ্ঠানটির প্রাঙ্গন মূখরিত হয়ে উঠে। বন্ধুসভার বন্ধুদের জাতীয় সংগীতের মধ্যে দিয়ে প্রতিযোগিতার বাছাই পর্ব শুরু হয়। শুরুতে স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর রাজবাড়ী প্রতিনিধি এজাজ আহম্মেদ। উদ্বোধন ঘোষণা করেন জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ফকীর আবদুল জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী পৌরসভার মেয়র ও ইয়াছিন উচ্চ বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মহম্মদ আলী চৌধুরী। রাজবাড়ী বন্ধুসভার সভাপতি সহকারী অধ্যাপক শামীমা আক্তার মুনমুনের সঞ্চালনায় বক্তব্য দেন শিক্ষা প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক সাঈদা খানম, বন্ধুসভার সাধারন সম্পাদক নাহিদুল ইসলাম ফাহিম।
উদ্বোধক ফকীর আবদুল জব্বার বলেন, ‘আমরা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। দেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। কিন্তু আমাদের দেশের অল্প কিছু মানুষ ঘুষ ও দুর্নীতির সাথে যুক্ত রয়েছে। আমাদের অনৈতিক কর্মকান্ডের বিরুদ্ধে লড়তে হবে। সোনার বাংলা গড়তে হবে। শিক্ষার্থীদের ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে শপথ নিতে হবে। গণিত উৎসবে কোমলমতি শিক্ষার্থীদের অংশগ্রহণ দেখে খুব ভালো লাগছে। আমি নিজেও গণিত ভয় পেতাম। কিন্তু গণিত ভয় পেয়ে চলবে না। গণিত মানুষকে যুক্তিবাদী করে গড়ে তোলে। প্রথম আলো সবসময় শিশুদের সৃজনশীল করে গড়ে তুলতে নানামূখী উদ্যোগ নেয়। প্রতিভা বিকাশে সহযোগিতা করে। একারনে প্রথম আলো বিভিন্ন শ্রেণিপেশার মানুষের এতো কাছে যেতে পেরেছে।
প্রতিযোগিতায় মোট চারটি ক্যাটাগরিতে ৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ছয়শ ৫২ নিবন্ধন করে। এদের মধ্যে মোট চারশ ৮৪জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। ১৫৪ জন শিক্ষার্থী আঞ্চলিক গণিত অলিম্পিয়াডের জন্য নির্বাচিত হয়। প্রতিযোগিতায় প্রাথমিক ক্যাটাগরিতে ৪২, নিম্নমাধ্যমিকে ৪৭, মাধ্যমিক ক্যাটাগরিতে ৩৫ এবং উচ্চ মাধ্যমিক ক্যাটাগরিতে ৩০জন শিক্ষার্থী নির্বাচিত হয়।

(Visited 90 times, 1 visits today)