রাজবাড়ীর পদ্মা থেকে চারটি অবৈধ বাঁধ উচ্ছেদ, ৯ জনের জরিমানা –

রাজবাড়ী বার্তা ডট কম :

 

পদ্মা নদীর রাজবাড়ী জেলার অংশ অবৈধভাবে আড়াআড়ি বাঁশ ও জাল দিয়ে তৈরী করা বাঁধ দিয়ে মাছ শিকার করার অভিযোগের ভিত্তিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। ওই আদালত নদীর বিভিন্ন পয়েন্ট থেকে চারটি অবৈধ বাঁধ অপসারণ এবং ওই বাঁধ পরিচালনাকারী ৯ জনকে আটক করার পাশাপাশি কারেন্ট জাল উদ্ধার করে।
জানাগেছে, পদ্মা নদীতে অবৈধভাবে আড়াআড়ি বাঁশ ও জাল দিয়ে বাঁধ তৈরী করে মাছ শিকার করা নিষিদ্ধ। তবে এক শ্রেণীর প্রভাবশালীরা সরকারের সেই নির্দেশনা মানছেন না। তারা মৎস্য বিভাগের নিষেধাজ্ঞাকে অমান্য করে নদীতে ¯্রােতের তীব্রতা কমে যাওয়ার পর থেকেই আড়াআড়ি বাঁধ সৃষ্টি করে মাছ শিকার করার মহাৎসবে মেতে ওঠে। সেই সাথে ওই বাঁধের কারণে নৌযান চলাচলও বিঘœ ঘটে। বিষয়টি স্থানীয় প্রশাসনের নজরে আসলে গত বুধবার দুপুর থেকে রাত ৯টা পর্যন্ত রাজবাড়ী সদর উপজেলা ও জেলার গোয়ালন্দ উপজেলার অংশে অভিযান পরিচালনা করে। জেলা মৎস্য দপ্তর উদ্যোগে ও জেলা প্রশাসনের সহযোগিতায় ওই অভিযানের নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও এনডিসি শ্াহ মোঃ সজীব। সে সময় জেলা মৎস্য কর্মকর্তা মজিনুর রহমানসহ মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অংশ গ্রহণ করেন।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ্ মোঃ সজীব জানান, ওই অভিযানে পদ্মা নদীর রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলা এলাকায় অবৈধ ভাবে তৈরী করা চারটি আড়াআড়ি বাঁশের বাঁধ উচ্ছেদ করেন। একই সাথে বাঁশের বাঁধ ও কারেণ্ট জাল দিয়ে মাছ ধরার অপরাধে নয় জনকে আটক করার পাশাপাশি প্রায় ৫ হাজার মিটার কারেণ্ট জাল জব্দ করেন। সেই সাথে মোবাইল কোর্টের মাধ্যমে আটকৃত প্রত্যেকের কাছ থেকে ৫ হাজার করে মোট ৪৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। পরবর্তীতে জব্দকৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

(Visited 65 times, 1 visits today)