রাজবাড়ীতে খেঁজুরের রস সংগ্রহের প্রস্তুতিতে ব্যস্ত গাছিরা –

সোহেল রানা, রাজবাড়ী বার্তা ডট কম :

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন এলাকার সঙ্গে তাল মিলিয়ে বিভিন্ন এলাকায় আসন্ন শীত মৌসুমকে সামনে রেখে খেঁজুরের রস সংগ্রহের প্রস্তুতিতে ব্যস্ত সময় পাড় করছে স্থানীয় ও রাজশাহী থেকে আসা গাছিরা।
জানাগেছে, উপজেলার ৭টি ইউনিয়নে আসন্ন শীত মৌসুমে খেঁজুরের রস সংগ্রহ এবং তা থেকে গুড় ও পাটালী তৈরীর কাজে নিয়োজিত শ্রমিকরা পুরোদমে কাজ করে চলেছে। প্রতি বছরের ন্যায় এবারেও উত্তর বঙ্গের জেলা শহর রাজশাহীর বাঘা উপজেলা থেকে এসে আড়কান্দি, সমেশপুর, নারুয়া, জামালপুর, বহরপুর, ইসলামপুর, নবাবপুর, জঙ্গল, বালিয়াকান্দি এলাকার মধ্যে থাকা খেঁজুর গাছ থেকে রস সংগ্রহের কাজ করতে প্রস্তুতি নিচ্ছেন।
খেঁজুর রস সংগ্রহের কাজে নিয়োজিতরা জানান, আমরা প্রতি বছর এই এলাকায় খেঁজুর রস সংগ্রহ করে তা থেকে গুড় ও পাটালি তৈরী করে এই এলাকাসহ রাজধানী ঢাকায় সরবরাহ করে থাকি। এই সরবরাহকৃত গুড় ও পাটালী বিক্রির টাকা দিয়ে সংসারের খরচ করে থাকি।
তারা আরো বলেন, প্রতি বছর খোলা তৈরী করে রস সংগ্রহ করি। এবারেও এই জায়গার মালিকের নিকট থেকে স্থানটি চেয়ে নিয়ে রস সংগ্রহের খোলা নির্মাণ করছি। তবে এখনো আমাদের তেমন কোন কাজকর্ম শুরু হয়নি। সবেমাত্র খেঁজুর গাছের পাতা কেঁটে প্রাথমিক কাজ করেছি। এর পর কয়েক দিনের মধ্যে আমাদের রস সংগ্রহের কাজ পুরোদমে শুরু করতে পারবো। ইতিপূর্বে এখানে খেঁজুর গাছের সংখ্যা ছিল প্রচুর। মানুষের আর্থিক দৈনতা আর অস্বচ্ছলতার কারণে অনেক গাছ ইট ভাটায় বিক্রি করে দিয়েছে। এখন যা আছে তাতে আমাদের রস সংগ্রহের জন্য আশানুরুপ নয়। এখানে রস সংগ্রহ করে তিন ভাগের এক ভাগ রস গাছের মালিককে দিয়ে দিতে হয়। বাকি দুই ভাগ দিয়ে আমরা গুড় ও পাটালি তৈরী করে তা এলাকার বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে থাকি।

(Visited 46 times, 1 visits today)