রাজবাড়ীতে ইলিশ ধরার দায়ে ২৩ জেলের কারাদন্ড –

রুবেলুর, ইমরান, আতিয়ার, রাজবাড়ী বার্তা ডট কম :

পদ্মা নদীর রাজবাড়ী জেলার অংশে চলমান অভিযানের ৮ম দিনে মা ইলিশ মাছ ধরার দায়ে ২৩ জেলেকে ১৫ দিন করে কারাদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত।
গত শনিবার সন্ধ্যা থেকে রোববার বিকাল পর্যন্ত অভিযানে এ ২৩ জন জেলেকে আটকের পাশাপাশি ২১৫ কেজি মাছ ও ১ লক্ষ ৮৪ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। জব্দকৃত মাছ বিভিন্ন এতিমখানায় দেওয়া হয় এবং জাল আগুনে পুড়িয়ে ভস্মিভূত করা হয়েছে। পরে আটকৃত জেলেদের ১৮৮ ধারায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে প্রত্যেককে ১৫ দিন করে কারাদন্ড দেওয়া হয়।
জানাগেছে, ৮ম দিনের অভিযানে রাজবাড়ী সদরে ১২ জন জেলেকে আটকের পাশাপাশি ২০ কেজি মাছ ও ২০ হাজার মিটার জাল, পাংশায় ১১ জেলে আটকের পাশাপশি ১৪০ কেজি মাছ ও ১ লক্ষ মিটার জাল, কালুখালীতে ৫ কেজি মাছ ও ৪ হাজার মিটার জাল এবং গোয়ালন্দে ৫০ কেজি মাছ ও ৬০ হাজার মিটার জাল জব্দ করা হয়েছে।
রাজবাড়ী সদরে পৃথক পৃথক ভাবে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ মোঃ সজিব ও সহকারী কমিশনার (ভূমি) শানজিদা শাহনাজ এবং পাংশায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম।
রাজবাড়ী জেলা মৎস্য অধিদপ্তর সুত্রে জানাগেছে, জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তরের অভিযানে ৭ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত ৭ দিনে জেলার পদ্মা নদীতে মাছ ধরার দায়ে ৫৩ জন জেলেকে আটকের পর ভ্রাম্যমান আদালতের ৪৯ জনকে বিভিন্ন মেয়াদে জেল দেওয়া এবং ৫০ টি মামলার মাধ্যমে আদায় করা হয়েছে ২০ হাজার টাকা। অভিযানে ৩৬৩ কেজি ইলিশ মাছ ও ৪ লক্ষ ১২ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। জব্দকৃত মাছ এতিমখানায় বিতরণ ও জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। এছাড়া জেলার বিভিন্ন বাজার গুলোতে ইলিশ ক্রয় ও বিক্রয় বন্ধ রয়েছে।
জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মজিনুর রহমান এর সত্যতা নিশ্চিত করেছেন।

(Visited 251 times, 1 visits today)