রাজবাড়ী রেলওয়ে স্টেশনের পুরাতন দেয়ালের উপর চলছে নতুন দেয়াল ও ছাদ নির্মাণের কাজ-

রুবেলুর,ইমরান,আতিয়ার, রাজবাড়ী বার্তা ডট কম :

পদ্মা বিধুত রেলের শহর রাজবাড়ী। সেই ব্রিটিশ আমল থেকেই রাজবাড়ীতে রেল যোগাযোগ স্থাপিত হয়ে রেলের কার্যক্রম চলে আসছিল। দীর্ঘ সময় অতিবাহিত হলেও অব-কাঠামোগত কোন উন্নয়নের ছোয়া লাগে নাই রাজবাড়ী রেলওয়ে স্টেশনে।
সম্প্রতি সময়ে রাজবাড়ী রেলওয়ে স্টেশনকে বিভাগীয় স্টেশনের দাবী শোনা গেলেও ব্রিটিশের আমলে করা পুরাতন লাল ভবনের দেয়াল ও ছাদের অংশ ভেঙ্গে ওই পুরাতন দেয়ালের উপর বাকি দেয়াল দিয়ে ছাদ নির্মাণের কাজ শুরু হয়েছে।
জানাগেছে, প্রায় ২৮ লাখ টাকা ব্যায়ে রাজবাড়ী স্টেশনের ১ নং প্লাট ফর্ম দুই ফুট উচু এবং স্টেশনটির এ ভবনে স্টেশন মাষ্টার, কার্যরত সহকারী স্টেশন মাষ্টার, প্রথম শ্রেনীর বিশ্রামগারসহ বেশ কয়েকটি রুম গুরুত্বপূর্ণ কাজে ব্যবহৃত হতো। পুরাতন সেই ভবনটি দেওয়াল ও ছাদ ভেঙ্গে দুই ফুট উচু করার রিপিয়ায় কাজের নির্দেশ দিয়েছে রেল কর্তৃপক্ষ। যার কাজ এখন চলমান রয়েছে।
রেল কর্মকর্তা, বিশিষ্টজন ও সাধারন যাত্রীরা জানান, রেল কর্তৃপক্ষ ইচ্ছা করলেই নতুন করে করতে পারতো ভবনটি। সেই ব্রিটিশ আমলের তৈরি করা পুরাতন জরাজীর্ণ ভবনের ছাদ ও দেয়ালের কিছু অংশ ভেঙ্গে আবার ওই অবশিষ্ট দেয়ালের উপর থেকে শুরু করে ছাদ নির্মানের কাজ করছে। পুরাতন ভবনের উপর কাজ করায় ঝুকি থেকে যাচ্ছে, যে কোন মুহুর্তে ঘটতে পারে দূর্ঘটনা। কারণ এ ভবনটির নেই কোন কলাম, ইটের গাথুনির উপর দেয়া হবে ছাদ। তারপর পুরাতন দেয়ালের অনেক অংশে ফাটল, স্যাতস্যাতে ও প্লাষ্টার খসে খসে পড়ছে। শোনা যাচ্ছে এটি রিপিয়ারের কাজ। কিন্তু এটি রিপিয়ার না করে সম্পূর্ণ ভেঙ্গে নতুন করে করলে স্টেশনের সৌন্দর্য্য যেমন বৃদ্ধি পেত তেমনি স্টেশনের অব-কাঠামোগত উন্নয়নও হত। তাই এ রিপিয়ার কাজ না করে নতুন করার দাবী তাদের সবার। এছাড়া রিমডেলিং স্টেশন করার জন্য রাজবাড়ীতে অনেক জায়গা আছে, সেখানে নতুন করে করা হোক। তারা মনে করছেন রিপিয়ার কাজ করা মানে সরকারের টাকার অপচয় করা।
ঠিকাদারী প্রতিষ্ঠান ইনফিনিটি ইঞ্জিনিয়ারিং লিমিটেড এর প্রতিনিধি জনান, তারা কাজ পেয়ে কাজ করছেন, যে ভাবে নির্দেশনা দেওয়া আছে সেভাবেই কাজ করছেন। নতুন পুরাতন বা রিপিয়ারের কোন বিষয় না।
রাজবাড়ী রেলওয়ে উপ-সহকারী নির্বাাহী প্রকৌশলী মোঃ হানিফ স্টেশনের একটি ভবনের রিপিয়ার ও প্লাটফর্ম উচুর কাজ চলছে এ বিষয়টুকু জানিয়ে আর কোন কথা বলতে রাজি হয়নি।
রাজবাড়ী রেলওয়ে স্টেশন মাষ্টার মোঃ কামরুজ্জামান জানান, রাজবাড়ী স্টেশনে সংস্কার কাজ হচ্ছে। কিন্তু এ সংস্কার কাজটি যদি সম্পূর্ণ নতুন করে হতো তাহলে যাত্রী ও রাজবাড়ী বাসীর জন্য খুব ভাল হতো। ভবনটি ঝুকির বিষয়ে ইঞ্জিনিয়ারা ভাল বলতে পারবেন।

(Visited 159 times, 1 visits today)