সিদ্ধ ও আতপ চাল সংগ্রহ কার্যক্রাম, রাজবাড়ীতে ১০ দিনে কেনা হয়নি এক ছটাক চাল –

রাজবাড়ী বার্তা ডট কম :

অভ্যন্তরীণভাবে বোরো সিদ্ধ ও আতপ চাল সংগ্রহের লক্ষে কার্যক্রম সারাদেশে গত ২ মে থেকে শুরু করা হয়েছে। তবে ওই কার্যক্রম রাজবাড়ীতে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত শুরু করা সম্ভব হয়নি। ফলে আজ শনিবার পর্যন্ত বিগত ১০ দিনে এক ছটাক চালও কেনেনি খাদ্য অধিদপ্তর।
যদিও গত ৫ মেয়ে রাজবাড়ীতে অভ্যন্তরীণভাবে বোরো সিদ্ধ ও আতপ চাল সংগ্রহের লক্ষে জেলা খাদ্যশস্য সংগ্রহ কমিটির সভা এক সভা গতকাল রবিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক মোঃ শওকত আলী’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ওই সভা। সভায় গতকাল বৃহস্পতিবারের মধ্যে মিলারদের সাথে চুক্তি সম্পাদনের মাধ্যমে চাল কেনা শুরুর নির্দেশনা দেয়া হয়।
জেলা খাদ্য কর্মকর্তা মুন্সি মজিবর রহমান জানান, চলতি বোরো মৌসুমে সারা দেশে ২ মে থেকে ৩১ আগষ্ট পর্যন্ত সিদ্ধ ও আতপ চাল সংগ্রহ করা হবে। এবার রাজবাড়ীতে ১,২৪০ মেট্রিক টন সিদ্ধ এবং ২৫ মেট্রিক টন আতপ চাল সংগ্রহ করা হবে। আতপ চালের জন ১ জন এবং সিদ্ধ চালের জন্য ৪৬ জন মিলারের সাথে চুক্তি করারও উদ্যোগে নেয়া হয়েছে। এবার সিদ্ধ চাল ৩৮ টাকা এবং আতপ চাল ৩৭ টাকা কেজি দরে মিলারদের কাছ থেকে কেনা হবে। গতকাল ১০ মে-এর মধ্যে মিলারদের সাথে চুক্তি সম্পাদন করার নির্দেশনা থাকলেও সময় বৃদ্ধি করা হয়েছে। চুক্তি সম্পাদন করার তারিখ আগামী ২০ মে পর্যন্ত বর্ধিত করা হয়েছে। ইতোমধ্যে বেশ কয়েক জন মিলারের সাথে চুক্তি সম্পাদন করা হয়েছে। তবে চাল কেনা এখনো শুরু করা হয়নি। এ মৌসুমে রাজবাড়ীতে বোরো ধানের ফলন ভাল হয়েছে। সেই সাথে সরকারী ভাবে দরও ভাল দেয়া হয়েছে। ফলে মিলারদের কাছ থেকে চাল কিনতে তাদের খুব একটা বেগ পেতে হবে না। তিনি আরো বলেন, বিগত বছরের ৩ নভেম্বর থেকে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত বিগত আমন মৌসুমে রাজবাড়ী জেলা থেকে ৩৯ টাকা কেজি দরে প্রথমে ১,৬৬৭ মেট্রিক টন চাল এবং পরে আরো এক হাজার মেট্রিক টন চাল কেনা সম্ভব হয়েছিলো।

(Visited 134 times, 2 visits today)